scorecardresearch

বড় খবর

প্রধানমন্ত্রীকে যথাযোগ্য সম্মান প্রদর্শন করতে বললেন শশী থারুর

গত মাসেই কংগ্রেস নেতা শশী থারুর বলেছিলেন, যখন প্রধানমন্ত্রী ঠিক কাজ করেন বা ঠিক কথা বলেন, তখন তাঁর প্রশংসা করা উচিত।

Shashi Tharoor, শশী থারুর
শশী থারুর, ফাইল ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

সাম্প্রতিক সময়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে একাধিকবার প্রশংসায় মুখর হয়েছেন কংগ্রেস নেতা শশী থারুর, তা নিয়ে জলঘোলাও কম হয়নি রাজনীতির অন্দরে। এবার মোদীর বিদেশযাত্রা নিয়ে তাঁর মন্তব্যে ফের উঠল বিতর্কের ঢেউ। শশী থারুরের বক্তব্য, “প্রধানমন্ত্রী যখন বিদেশ সফরে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করতে যাচ্ছেন তখন তাঁকে সম্মান করা উচিত।”

প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্রে মোদীর সফর ঘিরে প্রতিবাদের খবর সংবাদ মাধ্যমে ছড়িয়ে পড়ে। সেই সূত্র ধরেই পুনেতে অল ইন্ডিয়া প্রফেশনাল কংগ্রেসের একটি অনুষ্ঠানে থারুর বলেন, “দেশের প্রধানমন্ত্রী যখন বিদেশে আমাদের হয়ে প্রতিনিধিত্ব করতে যান, তখন তিনি সম্মানের দাবিদার। ভারতে থাকাকালীন তাঁকে প্রশ্ন করার অধিকার আমাদের আছে।” এমনকি সেই প্রসঙ্গে টুইট করে শশী থারুর লেখেন, “একজন বিরোধী শিবিরের সাংসদ হিসেবে আমার অধিকার আছে নরেন্দ্র মোদীর পলিসি, বক্তব্য, কাজ, ভুলভ্রান্তি নিয়ে প্রশ্ন তোলার। কিন্তু তিনি যখন বিদেশে যান তখন আমার দেশের পতাকা বহন করেন। তখন আমাদের দেশের প্রধানমন্ত্রী হিসেবেই ওঁকে সম্মান দিতে চাই।”

আরও পড়ুন- ফুল কুড়িয়ে ধন্য হলেন মোদী

উল্লেখ্য, গত মাসেই কংগ্রেস নেতা শশী থারুর বলেছিলেন, যখন প্রধানমন্ত্রী ঠিক কাজ করেন বা ঠিক কথা বলেন, তখন তাঁর প্রশংসা করা উচিত। থারুরের এ মন্তব্য ঘিরে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। শশী থারুরের মন্তব্যের পরই কংগ্রেসের কেরালা শাখার প্রধান মুল্লাপ্পালি রামচন্দ্রন তিরুবনন্তপুরমের সাংসদকে চিঠি লিখে বলেন, কংগ্রেসের কর্মীরা এই মন্তব্যের পর খুবই উদ্বিগ্ন। যদিও পরবর্তীতে থারুর তাঁর নিজের জায়গা স্পষ্ট করে দিয়ে বলেছেন, দলের দেখা উচিত কেন মানুষ ২০১৯ এর লোকসভা ভোটে মোদীকে ফের ক্ষমতায় এনেছেন। দিল্লি বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে সাংবাদিকদের শশী থারুর বলেন, “আপনারা আমাকে দেখান যেখানে আমি মোদীর বক্তব্যকে সমর্থন করছি। আসলে সমস্যাটা মিডিয়ার। সত্যি বলতে কী সংবাদমাধ্যম যখন বলে মোদীর প্রশংসা করলেন থারুর সেটা শুনতে আমার খুব বিরক্ত লাগে।”

আরও পড়ুন- মোদী-ট্রাম্পকে স্বাগত জানাতে প্রস্তুত হিউস্টন, থাকছে চমক

তবে পুনের এই অনুষ্ঠানটিতে মোদীকে নিয়ে প্রশংসার পাশাপাশি হিন্দিকে রাষ্ট্রভাষা করা নিয়ে গেরুয়া শিবিরকে বিঁধতেও ছাড়েননি থারুর। কংগ্রেস নেতা বলেন, “আমাদের তিনটে ভাষার যে ফর্মুলা সেটা মানা উচিত। বিজেপি শুধুমাত্র হিন্দি, হিন্দুত্ববাদ আর হিন্দুস্থানকে প্রচার করছে যা অত্যন্ত ভয়ঙ্কর। এমনকি বিজেপির নীতির সঙ্গে হিন্দুত্ববাদের কোনও সম্পর্কই নেই। ওরা হিন্দুত্ববাদ আর ভগবান রামকে অপমান করছে।”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Deserves respect when he represents india abroad shashi tharoor