ফুল কুড়িয়ে ধন্য হলেন মোদী

মোদীর দৃষ্টিভঙ্গি ঘিরে সামাজিক মাধ্যমে শুরু হয়েছে নেটিজেনটেনদের স্তুতি। বিদেশিদেরও মন কেড়েছে ভারতের প্রধানমন্ত্রীর এই আচরণ।

By: New Delhi  Updated: September 22, 2019, 02:53:36 PM

মার্কিন মুলুকে গিয়েও স্বচ্ছতা অভিযানে প্রধানমন্ত্রী মোদী। যা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। তারপরই মোদীর দৃষ্টিভঙ্গি ঘিরে সামাজিক মাধ্যমে শুরু হয়েছে নেটিজেনটেনদের স্তুতি। বিদেশিদেরও মন কেডে়ছে ভারতের প্রধানমন্ত্রীর এই আচরণ।

আনাবাসী ভারতীয়দের অনুষ্ঠান, প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বৈঠক ও রাষ্ট্রসংঘের সাধারণ সভায় যোগ দিতে বর্তমানে আমেরিকায় ভারতের প্রধানমন্ত্রী নমো। শনিবারই তিনি সেখানে পৌঁছেছেন। জর্জ বুশ আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান মার্কিন প্রশাসনের কর্তা ব্যক্তিরা। ফুল দিয়ে মার্কিন ডেলিগেটসরা মোদীকে শুভেচ্ছা জানাচ্ছিলেন। সেই সময়ই ফুলের একটি বুকে থেকে একাংশ মাটিতে পড়ে যায়।

আরও পড়ুন: এনআরসি নামক বাঘের পিঠ থেকে কীভাবে নামবে বিজেপি?

হঠাতই দেখা যায়, মাটিতে পড়ে থাকা সেই ফুল কুড়িয়ে নেন প্রধানমন্ত্রী। পরে, যা রক্ষীকে দিয়ে দেন। অতিথির এহেন দৃষ্টিভঙ্গিতে অবাক সেখানে উপস্থিত সবাই। শুধু ভারতে নয়, বিদেশের মাটিতেও যে স্বচ্ছতা অভিযানে তৎপর ‘৫৬ ইঞ্চি ছাতি’, তার প্রকাশ এই ঘটনা। মনে করছে নেটিজেনরা। সোশ্যাল মিডিয়ায় মোদীর সেই ভিডিও বেশ সাড়া ফেলেছে।

আরও পড়ুন: আন্তর্জাতিক জলবায়ু ধর্মঘট আন্দোলন কী ও কেন?

২০১৪ সালে ক্ষমতায় আসার পর পরই ‘স্বচ্ছ ভারত’ অভিযানের ডাক দেন প্রধানমন্ত্রী। দেশজুড়ে মুক্ত শৌচালয় বন্ধ করতে বিশেষ উদ্যোগ নেওয়া হয়। গত পাঁচ বছর ধরে ভারতে প্রায় ১০ কোটি শৌচালয় তৈরি হয়েছে। মিলেছে আন্তর্জাতিক সংগঠনের স্বীকৃতি। ভারত আজ উন্মুক্ত শৌচালয়মুক্ত দেশ। সেই স্বচ্ছা অভিযানের প্রতিফলন আমেরিকাতে দেখা গিয়েছে বলে মনে করা হচ্ছে। ভারতে স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা বিষয়ক ‘স্বচ্ছ ভারত কর্মসূচির’ সূচনার মাধ্যমে যে অভিযান মোদী সরকার চালু করেছে, সেই প্রকল্পকে স্বীকৃতি দিতেই এবার ‘দ্য গ্লোবাল গোলকিপার’ পুরস্কারের জন্য বেছে নেওয়া হয়েছে নরেন্দ্র মোদীকে।

আরও পড়ুন: আবেগতাড়িত হয়ে মোদীর হাতে চুম্বন, বিরুপ প্রতিক্রিয়া সোশাল মিডিয়ায়

বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে, “দেশের কয়েক কোটি মানুষের (প্রধানত মহিলা এবং শিশুদের) স্বাস্থ্য উন্নয়নের ক্ষেত্রে শৌচ ব্যবস্থা খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। সারা বিশ্বব্যাপী অপরিচ্ছন্ন শৌচ ব্যবস্থার কারণে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে প্রতি পাঁচ বছরে প্রায় ৫ লক্ষ মানুষ মারা যান। কিন্তু এই দিকটিকে বহু দেশেই গুরুত্ব দিয়ে দেখা হয় না। ভারতে এই ‘স্বচ্ছ ভারত মিশনের’ আগে প্রায় কয়েক লক্ষ মানুষ সুস্থ শৌচব্যবস্থা পায়নি। এখনও যেসব দরিদ্র দেশে শৌচব্যবস্থা উন্নত নয় তাদের জন্য ‘স্বচ্ছ ভারত মিশন’ অবশ্যই একটা আদর্শ মডেল হতে পারে।”

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Netizens hail pm modi for picking up flower fallen on ground

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X