scorecardresearch

বড় খবর

বড়সড় ফাঁপড়ে Indigo, অনিয়মে দৃষ্টান্তমূলক পদক্ষেপ DGCA-র

সোশ্যাল মিডিয়ায় Indigo-র এই অনিয়ম প্রকাশ্যে আনেন এক যাত্রী। বিষয়টি নজরে আসতেই নড়েচড়ে বসে ডিজিসিএ।

DGCA imposes Rupees 5 lakh fine on Indigo for denying boarding to child with special needs
ঘটনা নিয়ে ইন্ডিগোর বিবৃতি সন্তোষজনক বলে মনে হয়নি ডিজিসিএ-র।

বিমান পরিবহণ সংস্থা ইন্ডিগোকে মোটা অঙ্কের জরিমানা করল ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন বা ডিজিসিএ। রাঁচি বিমানবন্দর থেকে বিশেষ চাহিদা সম্পন্ন এক শিশুকে বিমানে উঠতে বাধা দেওয়ার অভিযোগে ইন্ডিগোকে ৫ লক্ষ টাকা জরিমানা করেছে ডিজিসিএ।

অভিযোগ, গত ৯ রাঁচি বিমানবন্দর থেকে রাঁচি-হায়দরাবাদ বিমানে উঠতে গিয়েছিল বিশেষ চাহিদা সম্পন্ন ওই শিশুটি। বাবা-মায়ের সঙ্গেই তার হায়দরাবাদ যাওয়ার কথা ছিল। কিন্তু, শুধুমাত্র শিশুটি বিশেষ চাহিদা সম্পন্ন হওয়ার কারণেই তাঁকে বিমানে উঠতে না দেওয়ার অভিযোগ ইন্ডিগোর কর্মীদের বিরুদ্ধে। শিশুটিকে বিমানে উঠতে না দেওয়ায় স্বভাবতই তার বাবা-মাও ওই বিমানে আর চড়েননি। গোটা ঘটনা রাঁচি বিমানবন্দরে দাঁড়িয়ে মোবাইলবন্দি করে ফেলেন এক যাত্রী। পরে তিনিই বিষয়টি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ্যে আনেন।

ফেসবুকে রাঁচি বিমানবন্দরের এই ঘটনা রীতিমতো ভাইরাল হয়। বিষয়টি নজরে আসতেই নড়েচড়ে বসে ডিজিসিএ কর্তৃপক্ষও। ঘটনার তদন্তে তিন সদস্যের একটি দল গঠন করা হয়েছে। এরই পাশাপাশি সেদিন রাঁচি বিামনবন্দরে ঠিক কী ঘটনা ঘটেছিল সেব্যাপারে ইন্ডিগোর কাছে বিস্তারিত রিপোর্টও তলব করেছে ডিজিসিএ। এরপরেই বিবৃতি দিয়ে ঘটনাটি জানায় ইন্ডিগো কর্তৃপক্ষ।

আরও পড়ুন- ইয়াসিনের কারাদণ্ডের বিরোধিতা, OIC-IPHRC-এর মন্তব্যকে পাত্তাই দিচ্ছে না ভারত

ইন্ডিগোর সেই বিবৃতিতে বলা হয়, ”আতঙ্কিত হয়ে পড়ার জেরেই শিশুটি বিমানে উঠতে পারেনি। ওই শিশুকে এরপর বিমানে চড়তে নিষেধ করা হয়। তার বাবা-মাও তার সঙ্গে ছিল। তাঁরাও বিমানে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন।” তবে ডিজিসিএ ইন্ডিগো এয়ারলাইন সংস্থার এই বিবৃতিকে সন্তোষজনক বলে মনে করেনি। ইন্ডিগোকে জরিমানা করার সিদ্ধান্ত নেওয়া হয়।

একটি বিবৃতিতে ডিজিসিএ-র তরফে জানানো হয়েছে, ”ইন্ডিগোর গ্রাউন্ড স্টাফরা শিশুটির সঙ্গে সঠিক আচরণ করেননি। যে কারণে পরিস্থিতি আরও সমস্যাজনক হয়েছিল।” শিশুটির সঙ্গে আরও সহানুভূতিশীল আচরণ করা উচিত ছিল বলে মনে করে ডিজিসিএ। বিমান বিধি অমান্য করায় ইন্ডিগোকে ৫ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে বলে জানিয়েছে ডিজিসিএ।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Dgca imposes rupees 5 lakh fine on indigo for denying boarding to child with special needs