scorecardresearch

বড় খবর

বিশ্ব সন্ত্রাস-বাণিজ্য নিয়ে ট্রাম্প-মোদী’র কথা

ভারতের অভ্যর্থনায় মুগ্ধ মার্কিন প্রেসিডেন্ট। প্রধানমন্ত্রী মোদীও ট্রাম্পের ভারত সফরের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

সস্ত্রীক প্রেসিডেন্ট ট্রাম্প ও প্রধানমন্ত্রী মোদী।

হায়দরাবাদ হাউসে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৈঠকে আগে মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতের অভ্যর্থনায় মুগ্ধ মার্কিন প্রেসিডেন্ট। প্রধানমন্ত্রী মোদীও প্রেসিডেন্টের ভারত সফরের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

বৈঠক শেষে এদিন যৌথ সাংবাদিক বৈঠক করেন মোদী ও ট্রাম্প। প্রধানমন্ত্রী বলেন, ‘প্রতিরক্ষা থেকে বাণিজ্য, তথ্য-প্রযুক্তি, শক্তি সহ নানা বিষয়ে ভারত-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। বানিজ্য চুক্তিকে আইনী মোড়কে পেশ করা হবে। বৃহৎ বাণিজ্য চুক্তির বিষয়ে আমরা আলোচনা চালাচ্ছি।’

পরে, মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘প্রতিরক্ষা ক্ষেত্রে আমাদের দুই দেশের মধ্যে চুক্তি হয়েছে। সন্ত্রাস মোকাবিলায় যৌথ প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলা হবে। দুই দেশ এক যোগে কাজ করবে। তিনশ কোটির প্রতিরক্ষা সরঞ্জাম কিনেছে ভারত।’ এরপরই ট্রাম্প জানান, তিনি ও তাঁর স্ত্রী ভারতের অভ্যর্থনায় মুগ্ধ।

আরও পড়ুন: ৩০০ বছরের ইতিহাসে প্রথমবার, স্নান করল তাজমহল

দ্বিতীয় দিনের ভারত সফরে ঠাসা কর্মসূচি প্রেসিডেন্ট ট্রাম্পের। এদিন সকালেই রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেন সস্ত্রীক ট্রাম্প। রাষ্ট্রপতিভবনেই প্রেসিডেন্টকে গার্ড অফ অর্নার দেওয়া হয়।

এরপরই রাজঘাট দর্শনের যান সস্ত্রীক ট্রাম্প। রাজঘাটে বৃক্ষরোপন করেন ট্রাম্প ও মেলানিয়া।

আরও পড়ুন: ‘ভারতের ঐক্যই বিশ্বের অনুপ্রেরণা’, মোদীকে স্বস্তি দিয়ে বললেন ট্রাম্প

সোমবারই দুদিনের সফরে ভারতে এসেছেন সস্ত্রীক প্রেসিডেন্ট ট্রাম্প। সবরমতী আশ্রম ঘুরে দেখার পাশাপাশি মোতেরা স্টেডিয়ামেপ উদ্বোধন করেন তিনি। পরে সপিবারে আগ্রায় তাহমহল ঘুরে দেখেন মার্কিন প্রেসিডেন্ট। সন্ধ্যায় দিল্লি পৌঁছন তাঁরা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Donald trump india visit 2nd day several pacts and talks on a future trade deal modi govt live updates