scorecardresearch

বড় খবর

৩০০ বছরের ইতিহাসে প্রথমবার, স্নান করল তাজমহল

দূষণ কলঙ্কের দাগ মুছতে ৩০০ বছরের ইতিহাসে প্রথমবার স্নান করল মমতাজের স্মৃতিতে গড়া শাহজাহানের তাজমহল।

Taj Mahal’s tombs cleaned for first time in 300 years
সপ্তম আশ্চর্যের এক আশ্চর্য আগ্রার তাজমহল পরিষ্কার করতে ব্যবহার হল 'ক্লে প্যাক ট্রিটমেন্ট'। ফাইল চিত্র।
পৃথিবীর সপ্তম আশ্চর্যের অন্যতম এই স্থাপত্য। শিল্প-ইতিহাস-সৌন্দর্য্যের টানে বিশ্বের পর্যটকদের পছন্দের শীর্ষে আগ্রার তাজমহল। ইতিহাসের গন্ধে ভরপুর এই স্মৃতিসৌধের গায়ে সাম্প্রতিককালে লেগেছে রাজনৈতিক রঙ। তবু যমুনাপাড়ের রোমাঞ্চকর স্থাপত্যর গরিমা আজও চির অমলিন। তবে উষ্ণতা বৃদ্ধি, দূষণে তার গায়ে লেগেছে ‘কালো দাগ’। এদিকে এবার পর্যটক খোদ মার্কিন প্রেসিডেন্ট। তাই দূষণ কলঙ্কের দাগ মুছতে ৩০০ বছরের ইতিহাসে প্রথমবার স্নান করল মমতাজের স্মৃতিতে গড়া শাহজাহানের তাজমহল। তবে শুধু স্নানই নয়, বলা যেতে পারে মহাস্নান করল তাজমহল। রীতিমতো ‘বিউটি থেরাপির’ ঢঙে ‘ক্লে প্যাক’ মাখিয়ে স্নান করানো হল আশ্চর্য পাথুরে স্থাপত্যকে।

আরও পড়ুন: ‘নমস্তে ট্রাম্প’, মার্কিনি পতাকায় সাজল গান্ধীর শহর

প্রশ্ন জাগতেই পারে কেন এমন তৎপরতা? তিনশো বছরের ইতিহাসকে পরিষ্কার করার নেপথ্যে রয়েছে ট্রাম্পের ভারত সফর। এমনকী সৌন্দর্যায়নের জন্য ধুয়ে মুছে ঝা চকচকে করে তোলা হল তাজমহল অন্তস্থ সমাধিস্থলও। ফেস প্যাকের ন্যায় ক্লে প্যাক ব্যবহার করে চলল ‘তাজ’ ট্রিটমেন্ট। উল্লেখ্য, ক্লে প্যাক ভারতীয় মহিলারা মূলত মুখ পরিষ্কারের জন্যই ব্যবহার করে থাকেন। এর আগে পাঁচ বার তাজমহল ধৌত পর্ব চললেও, সমাধিস্থলে ঝাড়পোঁছ চলেনি কখনই। এই রেপ্লিকা সমাধির নীচেই রয়েছে মুঘল সম্রাট শাহজাহান এবং তাঁর স্ত্রী মুমতাজের সমাধি।

আরও পড়ুন: মোতেরায় প্রেসিডেন্ট ট্রাম্প ও মোদী

সোমবারই স্ত্রী, কন্যা, পুত্রবধূকে নিয়ে তাজমহল দর্শন করার কথা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। তবে আসল সমাধিস্থলে যেতে পারবেন না ট্রাম্প। সম্প্রতি তাজমহল পরিদর্শন করে ট্রাম্পের সুরক্ষাবাহিনী জানিয়েছে যে সমাধিস্থলের প্রবেশপথের উচ্চতা মাত্র পাঁচ ফুট। ট্রাম্পের পক্ষে মাথা নীচু করে সেখানে যাওয়া সম্ভব নয়। উল্লেখ্য, সতেরোশো বছরের পুরোনো এই সমাধি জনসাধারণের জন্য বছরে তিনবার খুলে দেওয়া হয়। সমাধির মধ্যে অবস্থিত ঝাড়বাতিটিকেও পরিষ্কার করা হয় হলুদের জল দিয়ে। আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই) এই প্রকল্পটি গ্রহণ করেছে। তাজমহলের দেওয়াল এবং মেঝে থেকে কালো দাগগুলি সরিয়ে পুরো স্মৃতিসৌধটি পরিষ্কার করার দায়িত্ব নিয়েছে তাঁরাই।

আরও পড়ুন: ‘ভারতের ঐক্যই বিশ্বের অনুপ্রেরণা’, মোদীকে স্বস্তি দিয়ে বললেন ট্রাম্প

ট্রাম্প সফরকে কেন্দ্র করে গোটা তাজমহল মুড়ে ফেলা হয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তা বলয়ে। পর্যটকদের জন্য বন্ধ রাখা হয়েছে আগ্রার দর্শনীয় স্থান এই তাজমহল। বিমানবন্দর থেকে তাজমহল যাওয়ার প্রতিটি দেওয়াল সাজিয়ে তোলা হয়েছে নানা রঙের কারুকার্যে। এমনকী ট্রাম্পকে আগ্রার বানর প্রজাতির হাত থেকে রক্ষা করার জন্য পাঁচটি ল্যাঙ্গুর (বড় বানর)ও মোতায়েন করা হয়েছে।

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: For donald trump first time in 300 years history taj mahals tombs cleaned