বড় খবর

‘মাস্ক পরবো না’, জানালেন প্রেসিডেন্ট ট্রাম্প

কারোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে তাঁর সরকারের তরফে মাস্ক ব্যবহারের পরামর্শ দেওয়া হলেও তা পরবেন না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

কারোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে তাঁর সরকারের তরফে ফেস মাস্ক ব্যবহারের পরামর্শ দেওয়া হলেও তা পরবেন না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফেস মাস্ক পরার বিষয়টিকে ঐচ্ছিক বলে জানিয়েছেন প্রেসিডেন্ট। তবে, করোনা ভাইরাস নিয়ে ব্রিফিংয়ের সময় যুক্তরাষ্ট্র সরকারের পাবলিক হেল্থ অ্যাডভাইজারি এজেন্সির সেন্ট্রার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) ফেস মাস্ক সম্পর্কিত পরামর্শটি তুলে ধরেন।

কারা ফেস মাস্ক পরবেন তা নিয়ে বিতর্ক রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, শুধুমাত্র যারা কভিড-১৯ রোগে আক্রান্ত বা আক্রান্ত রোগীদের সেবা করছেন তাদে অবশ্যই মাস্ক পরা উচিত। বাকিদের সর্দি, কাশি হলেই মাস্ক পড়তে হবে। তবে, সাম্প্রতিক সময়ে সবাইকেই মাস্ক ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েচে মার্কিন প্রসাসনের তরফে। অজান্তে সংক্রমণ এড়াতেই সতর্কতা অবলম্বন করে প্রত্যেকের ফেস মাস্ক ব্যবহার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে জানিয়েছে মার্কিন প্রশাসন।

আরও পড়ুন- করোনা মোকাবিলা করতে ঘরে তৈরি মাস্ক পরার আর্জি স্বাস্থ্য মন্ত্রকের

প্রসিডেন্ট ট্রাম্প বলেছেন, ‘আমরা এ রোগের সংক্রমণ বিষয়ে আগে যা ভাবতাম তার বদল ঘটেছে। সাম্প্রতিক সময়ে গবেষণায় দেখা গেছে, কোনো লক্ষণ ছাড়াই অনেকে করোনা সংক্রমণের শিকার হয়েছেন। তাই মাস্ক পরাই ভালো কাজ।’ তবে একসই সহ্গে তিনি জানিয়েদিছেন যে, তিনি ফেস মাস্ক পরবেন না। তাঁর যুক্তি, ‘ভাল অফিসে বসে মাস্ক পরে কাজজ করা কার্যত অসম্ভব। তাই আমি এটা আমি পালন করতে রাজি নই।’

মার্কিন সরকারের নির্দেশিকায় মাস্কের যোগান কম পরতে পারে বলে আশঙ্কা। তাই মাস্ক না মিললে পরিষ্কার কাপড় বা ফ্যাব্রিক দিয়ে মুখ ঢেকে চলা ফেরার পরামর্শ দেওয়া হয়েছে। ট্রাম্পের কথায়, ‘কাপড়ের ঘনত্বের বিচারে স্কার্ফ মাস্কের ভালো বিকল্প।’

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Donald trump sayes he would not wear face masks for combat corona

Next Story
করোনা মোকাবিলা করতে ঘরে তৈরি মাস্ক পরার আর্জি স্বাস্থ্য মন্ত্রকের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com