প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকছেন না ডোনাল্ড ট্রাম্প

গত বছরের ওয়াশিংটন সফরেই নরেন্দ্র মোদী মার্কিন প্রেসিডেন্টকে আগামী বছরের প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হয়ে দেশে আসার আমন্ত্রণ জানিয়েছিলেন। 

By: New Delhi  Published: October 30, 2018, 11:21:05 AM

২০১৯-এর প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকতে পারছেন না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউজ সূত্রে জানা গিয়েছে, সময়াভাবের কারণে ২৬ জানুয়ারি নয়া দিল্লিতে উপস্থিত থাকতে পারছেন না ট্রাম্প। গত বছরের ওয়াশিংটন সফরেই নরেন্দ্র মোদী মার্কিন প্রেসিডেন্টকে আগামী বছরের প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হয়ে দেশে আসার আমন্ত্রণ জানিয়েছিলেন।

হোয়াইট হাউজের গণমাধ্যম সচিব সারা স্যান্ডার্স জুলাই মাসেই জানান, “ট্রাম্প ভারতীয় প্রধানমন্ত্রীর কাছ থেকে দু’দেশের দ্বিপাক্ষিক আলোচনার জন্য ভারত সফরের আমন্ত্রণ পেয়েছেন। কিন্তু সে সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া বাকি রয়েছে।” সোমবার পিটিআই সূত্রে জানা গিয়েছে, হোয়াইট হাউজ মুখপাত্র এক লিখিত বিবৃতিতে উল্লেখ করেছেন, “প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে আমন্ত্রিত হয়ে খুবই সম্মানিত বোধ করছেন মার্কিন প্রেসিডেন্ট। কিন্তু সময়ের অভাবে তাতে যোগ দিতে পারবেন না তিনি।”

আরও পড়ুন: ট্রাম্প প্রশাসনের নয়া সিদ্ধান্তের ফলে অনিশ্চিত ৭০,০০০ ভারতীয়র ভবিষ্যত

হোয়াইট হাউজের বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, ওই সময়ে মার্কিন কংগ্রেসের উভয় হাউজেই ‘স্টেট অব দ্য ইউনিয়ন’-এর বার্ষিক সভা অনুষ্ঠিত হওয়ার কথা। সাধারণত জানুয়ারির শেষ অথবা ফেব্রুয়ারির শুরুতেই এই সভা হয়ে থাকে।

হোয়াইট হাউজ মুখপাত্র জানিয়েছেন, মোদী এবং ট্রাম্প তাঁদের সম্পর্কের গাঢ়ত্ব খুবই উপভোগ করেন। তিনি আরও বলেন, “ভারত-মার্কিন সম্পর্ককে আরও নিবিড় করে তুলতে বদ্ধপরিকর ট্রাম্প। যত তাড়াতাড়ি সম্ভব মোদীর সঙ্গে দেখা করতে উৎসুক প্রেসিডেন্ট।”

৩০ নভেম্বর থেকে পয়লা ডিসেম্বরের মধ্যে জি-২০ সভায় যোগ দিতে আর্জেন্টিনায় থাকার কথা মোদী এবং ট্রাম্পের। সেই মঞ্চেই দুজনের মোলাকাতও হওয়ার কথা।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Donald trump says no to india republic day white house

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement