বড় খবর

ফেব্রুয়ারিতেই ভারত সফরে ট্রাম্প

হোয়াইট হাউসের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট ট্রাম্প এবং ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প ভারতে আসবেন।

Donald Trump to visit India

চলতি মাসেই ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে ২৪ এবং ২৫ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট ট্রাম্প এবং ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প ভারতে আসবেন, হোয়াইট হাউসের তরফে বিবৃতি দিয়ে এমনটাই জানানো হয়েছে। দু’দিনের এই সফরে নয়াদিল্লি এবং আহমেদাবাদে যাবেন ট্রাম্প।

আরও পড়ুন: দিল্লির কুর্সিতে কি কেজরিই? গণনার প্রথম ধাপে এগিয়ে আপ

হোয়াইট হাউসের তরফে একটি বিবৃতি দিয়ে প্রেস সচিব স্টেফানি গ্রিশাম বলেন, “গত সপ্তাহেই ফোনালাপ হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। ভারত-মার্কিন কৌশলগত এবং কূটনীতিগত বন্ধনকে আরও জোরদার করতেই এই সফর।” এদিকে ভারতে এসে নিউ দিল্লিতে সফরের পর প্রধানমন্ত্রী মোদীর রাজ্য গুজরাটের আহমেদাবাদে যাবেন ট্রাম্প। হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়েছে, “এটি মহাত্মা গান্ধীর জীবন ও ভারতীয় স্বাধীনতা আন্দোলনের নেতৃত্বের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। সে কারণেই আহমেদাবাদ ঘুরে দেখতে চান ট্রাম্প।”

আরও পড়ুন: কেন সিএএ দরকার? বোঝাতে মার্চে কলকাতায় অমিত শাহ

উল্লেখ্য, গত কয়েক বছর ধরে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে একটি সুসম্পর্ক গড়ে উঠেছে ভারতের। গত বছর হিউস্টনে ‘হাউডি মোদী’ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট। এমনকি সেই মঞ্চ থেকেই ট্রাম্পকে পরোক্ষভাবে সমর্থনও করেন মোদী। যা নিয়ে তোলপাড় হয়েছিল ভারতের রাজনীতির অন্দর। ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে সম্মান জানাতে একটি বৃহত্তর অনুষ্ঠানের আয়োজন করা হবে ভারতের পক্ষ থেকে। জানা যাচ্ছে এই অনুষ্ঠানটি ‘ওবামার থেকেও বড়’ ভাবে পালন করা হবে।

এই বছরের শেষের দিকে মার্কিন মুলুকে নির্বাচনের মুখোমুখি হচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। সূত্রে খবর অনুযায়ী, ট্রাম্পের ভারত সফরের মূল উদ্দেশ্য বাণিজ্য চুক্তি। ট্রাম্পের এই সফরে ভারত ও আমেরিকার মধ্যে কোনও প্রতিরক্ষা চুক্তি হতে পারে, এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Donald trump to visit india from february 24 25 white house

Next Story
‘কোথায় মন্দা? দেশের মানুষ তো জ্যাকেট, প্যান্ট পরছে’, দাবি বিজেপি সাংসদেরNo recession in country, people wearing jackets and pants
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com