scorecardresearch

ট্রাম্পের সফরে ভারতে গরিব-মধ্যবিত্তের জীবনে ফারাক পড়বে না: শিবসেনা

‘‘ভারতে ট্রাম্পের সফরে গরিব ও মধ্যবিত্তদের জীবনে কোনও বদল আসবে না। তাহলে কেন তাঁর সফর ঘিরে এত উচ্ছ্বাস দেখানো হচ্ছে’’।

ট্রাম্পের সফরে ভারতে গরিব-মধ্যবিত্তের জীবনে ফারাক পড়বে না: শিবসেনা
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরকে নিশানা করে আসরে নামল শিবসেনা। ট্রাম্পের সফরে এ দেশের গরিব ও মধ্যবিত্তদের জীবন বদলাবে না, এ ভাষাতেই সোচ্চার হয়েছে শিবসেনা। দলের মুখপত্র ‘সামনা’তে ট্রাম্পের সফর নিয়ে এমন কথাই লেখা হয়েছে। উল্লেখ্য, দু’দিনের সফরে সোমবার ভারতে পা রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্পের সফর ঘিরে রীতিমতো সেজে উঠেছে আমেদাবাদ।

শিবসেনার মুখপত্র ‘সামনা’তে লেখা হয়েছে, ‘‘ভারতে ট্রাম্পের সফরে গরিব ও মধ্যবিত্তদের জীবনে কোনও বদল আসবে না। তাহলে কেন তাঁর সফর ঘিরে এত উচ্ছ্বাস দেখানো হচ্ছে’’। অন্যদিকে, ভারতে আসার আগে ট্রাম্প বলেছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বাণিজ্য নিয়ে আলোচনা চালাবেন তিনি। এ প্রসঙ্গে সেনার তরফে বলা হয়েছে, ভারতে মার্কিন বাণিজ্যে জোর দিতেই একথা বলেছেন ট্রাম্প।

আরও পড়ুন: গান্ধীর চড়কা ঘোরালেন ট্রাম্প দম্পতি

ভারতে ধর্মীয় স্বাধীনতা নিয়ে বক্তব্য রাখতে পারেন ট্রাম্প। এ প্রসঙ্গে শিবসেনার মুখপত্রে বলা হয়েছে, ‘‘এটা দেশের আভ্যন্তরীণ বিষয়। জনগণের ভোটে নির্বাচিত গণতান্ত্রিক সরকার। বাইরের লোকের থেকে পরামর্শ নেওয়ার কোনও প্রয়োজন নেই’’।

এদিন, ‘নমস্তে ট্রাম্প ‘অনুষ্ঠান শেষে সপরিবারে প্রেসিডেন্ট ট্রাম্প যাবেন আগ্রায়। সেখানে পৃথিবীর সপ্তম আশ্চর্যের অন্যতম তাজমহল পরিদর্শন করবেন তিনি। এখানে তাঁর সঙ্গী হতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে তা এখনও নিশ্চিৎ করা হয়নি। সন্ধ্যা পৌনে ৬টা নাগাদ দিল্লি পাড়ি দেবেন প্রেসিডেন্ট।

মার্কিন প্রেসিডেন্টের এই সফরে বহু কাঙ্খিত ভারত-মার্কিন বাণিজ্য চুক্তি হচ্ছে না। অসন্তোষ প্রকাশ করে যা আগেই ঘোষণা করেছিলেন ট্রাম্প। তিনি জানিয়েছিলেন, ‘‘ব্যাণিজ্য চুক্তির বিষয়ে ভারত আমাদের সঙ্গে খুব একটা ভাল ব্যবহার করে না। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমি পছন্দ করি’’। তবে ভবিষ্যতে একটি গুরুত্বপূর্ণ চুক্তির বিষয়ে আশাবাদী তিনি। পরে অবশ্য জানিয়েছিলেন, তাঁর সফরকালে ভারত-মার্কিন ছোটখাটো বাণিজ্য চুক্তি হতে পারে। বাণিজ্য চুক্তি না হলেও প্রতিরক্ষা ও সন্ত্রাসবাদ দমনে ভারত-মার্কিন চুক্তি সাক্ষর হতে পারে বলে জানা গিয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Donald trumps visit to india shiv sena saamana