মার্কিন পর্যটকদের জম্মু-কাশ্মীর যেতে সতর্ক করল ট্রাম্প সরকার

টুইটারে হোয়াইট হাউসের ব্যুরো চিফ স্টিভ হার্মান জানিয়েছেন, ভারত ভ্রমণের জন্য লেভেল ২ সতর্কতা জারি করেছে আমেরিকা। জঙ্গিহানা ও অশান্ত পরিস্থিতির জন্য জম্মু-কাশ্মীরে যেতে বারণ করা হয়েছে পর্যটকদের।

By: New Delhi  Updated: March 9, 2019, 01:39:18 PM

ভারত-পাক উত্তপ্ত আবহে নিজের দেশের নাগরিকদের সুরক্ষার কথা ভেবে পদক্ষেপ গ্রহণ করল আমেরিকা। পুলওয়ামা হামলার পর দু’দেশের পরিস্থিতি যেভাবে তেতে রয়েছে, তাতে এই সময় ভারতে না যাওয়ারই সাবধানবাণী দিল ট্রাম্প সরকার। ভারত ভ্রমণে দেশের নাগরিকদের জন্য সতর্কতা জারি করল আমেরিকা। বিশেষত, জম্মু-কাশ্মীরে যাতে মার্কিন পর্যটকরা না যান, সে ব্যাপারে সতর্কতা জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ নিয়ে এক বিজ্ঞপ্তি জারি করেছে আমেরিকা।

এ প্রসঙ্গে টুইটারে হোয়াইট হাউসের ব্যুরো চিফ স্টিভ হার্মান জানিয়েছেন, ভারত ভ্রমণের জন্য লেভেল ২ সতর্কতা জারি করেছে আমেরিকা। জঙ্গিহানা ও অশান্ত পরিস্থিতির জন্য জম্মু-কাশ্মীরে যেতে বারণ করা হয়েছে পর্যটকদের। সেইসঙ্গে পাক সীমান্তবর্তী এলাকার ১০ কিমির মধ্যে কোনও এলাকাতে পর্যটকদের যেতে সতর্ক করা হয়েছে।

আরও পড়ুন, ভারত-পাক পরিস্থিতি অত্যন্ত ভয়ঙ্কর: ডোনাল্ড ট্রাম্প

বিজ্ঞপ্তিতে আশঙ্কাপ্রকাশ করে বলা হয়েছে, ‘‘পর্যটনস্থলকে টার্গেট করতে পারে জঙ্গিরা। বাজার, শপিং মলকে টার্গেট করা হতে পারে।’’ জম্মু-কাশ্মীর প্রসঙ্গে বলা হয়েছে, নিয়ন্ত্রণরেখা প্রায়শই অশান্ত হচ্ছে। কাশ্মীরের বিভিন্ন এলাকাও অশান্ত। নিয়ন্ত্রণরেখা সংলগ্ন এলাকায় বিদেশি পর্যটকদের যেতে নিষেধ করেছে ভারত সরকারও।

উল্লেখ্য, পুলওয়ামার হামলাকে ‘ভয়ানক’ বলে বর্ণনা করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে ভারত-পাক উত্তপ্ত পরিস্থিতি নিয়েও আশঙ্কা প্রকাশ করেছিলেন ট্রাম্প।

আরও পড়ুন, আজহার ইস্যুতে ভারতের পাশে ফ্রান্স, পুলওয়ামা ‘ভয়াবহ’, মন্তব্য ট্রাম্পের

তবে শুধু সন্ত্রাস ইস্যুতেই নয়, ভারতে ধর্ষণের মতো জঘন্য ঘটনার কথাও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। ভারতের বিভিন্ন পর্যটনস্থলে ধর্ষণ, যৌন হেনস্থার কথা বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। অন্যদিকে, উত্তর-পূর্ব ভারতে মার্কিন সরকারি কর্মীদের যেতে নিষেধ করা হয়ছে। কলকাতায় মার্কিন কনস্যুলেট জেনারেলের বিশেষ অনুমোদন ছাড়া আসাম, অরুণাচল প্রদেশ, মিজোরাম, নাগাল্যান্ড, মেঘালয়, ত্রিপুরা, মণিপুরে আমেরিকার সরকারি কর্মীদের যেতে বারণ করা হয়েছে। অন্যদিকে, ভারতে মাওবাদী উপদ্রব নিয়েও আশঙ্কার কথা বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

উল্লেখ্য, গতমাসে পুলওয়ামা হামলার পর দেশের পর্যটকদের পাকিস্তানে যাওয়ার জন্য সতর্কতা জারি করেছিল ট্রাম্প সরকার। বালুচিস্তান, খাইবার পাখতুনখাওয়া প্রদেশে আমেরিকার পর্যটকদের যেতে বারণ করা হয়েছিল।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Dont visit jk due to terrorism dont go near pak border us issues travel advisory for citizens donald trump

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং