scorecardresearch

বড় খবর

ফের ভূমিকম্প! কেঁপে উঠল দিল্লি সহ একাধিক এলাকা

ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের ‘হিন্দুকুশ’ অঞ্চল। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৫.৯।

ফের ভূমিকম্প! কেঁপে উঠল দিল্লি সহ একাধিক এলাকা
তুরস্কে ভয়াবহ ভূমিকম্প।

ফের ভূমিকম্প! কেঁপে উঠল দিল্লি-এনসিআর। বৃহস্পতিবার (৫ জানুয়ারি) দিল্লি-এনসিআর এবং জম্মু-কাশ্মীরে ভূমিকম্প অনুভূত হয়। সন্ধ্যা ৭টা ৫৯ মিনিটে কাশ্মীর উপত্যকায় শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের ‘হিন্দুকুশ’ অঞ্চল। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৫.৯। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, সন্ধ্যা ৭টা ৫৫ মিনিটে ৫.৯ মাত্রার ভূমিকম্প হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের ফৈজাবাদ থেকে ৭৯ কিলোমিটার দক্ষিণে এবং এর গভীরতা ছিল মাটির নিচে ৭০.৬৬ কিলোমিটার।

সেই সঙ্গে দিল্লি ও আশপাশের এলাকায়ও ভূমিকম্পের কম্পন অনুভূত হয়। ভারত, তাজিকিস্তান ও আফগানিস্তানের একাধিক জায়গায় এদিন ভূমিকম্প অনুভূত হয়েছে। একই সঙ্গে পাকিস্তানের লাহোর ও আশপাশের এলাকায় শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের গভীরতা কেন্দ্রস্থলের চেয়ে বেশি ছিল, যার কারণে কম্পন অনেক দূরে্র একাধিক অঞ্চলে অনুভূত হয়েছে।

আরও পড়ুন: [ কেন কড়া ব্যবস্থা নয়, এয়ার ইন্ডিয়ার আধিকারিক-সেবিকাদের কাছে জানতে নোটিস ডিজিসিএর ]

রবিবারও কেঁপে ওঠে দিল্লি

এর আগে রবিবারও দিল্লি ও আশেপাশের এলাকায় ভূমিকম্প অনুভূত হয়। তবে এতে কোন হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে যে রবিবার সকালে হরিয়ানার ঝাজ্জারে ৩.৮ মাত্রার একটি ভূমিকম্প রেকর্ড করা হয়েছে এবং দিল্লি এবং পার্শ্ববর্তী এলাকায় কম্পন অনুভূত হয়েছে।

ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল হরিয়ানায়

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি এক বিবৃতিতে বলেছে যে, “৩.৮ মাত্রার একটি ভূমিকম্প দুপুর ১.১৯ মিনিটে জাতীয় রাজধানী ও আশেপাশের এলাকায় কেঁপে ওঠে। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল হরিয়ানার ঝাজ্জারে এবং এর গভীরতা ছিল মাটির নিচে ৫ কিলোমিটার।”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Earthquake of magnitude 5 9 hits afghanistan tremors felt in delhi ncr