৭ শতাংশ সম্ভাব্য বৃদ্ধি, অখুশি প্রাক্তন অর্থমন্ত্রী

আর্থিক ঘাটতিও গত অর্থবর্ষের তুলনায় বেশ খানিকটা কমবে (৫.৮ শতাংশ থেকে কমে ৩.৪ শতাংশ)। তেলের দাম কমার আভাস দিল আর্থিক সমীক্ষা।

By: New Delhi  Updated: July 4, 2019, 05:13:16 PM

কেন্দ্রীয় বাজেটের আগের দিন সংসদে পেশ হল ২০১৯-২০-এর আর্থিক সমীক্ষা। সমীক্ষা বলছে এই অর্থ বর্ষে আর্থিক বৃদ্ধির হার থাকতে পারে ৭ শতাংশ। আর্থিক ঘাটতির পরিমাণ কিছুটা কমার সম্ভাবনা রয়েছে এই আর্থিক বছরে। পাঁচ বছরের মধ্যে ভারত তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হয়ে উঠতে পারে, সেইরকম আভাস দিল সমীক্ষা। তবে ক্ষেত্র বিশেষে বৃদ্ধির আভাস না দেওয়ায় সমীক্ষার তীব্র সমালোচনা করলেন প্রাক্তন অর্থমন্ত্রী তথা কংগ্রেস নেতা পি চিদম্বরম।

প্রাক্তন অর্থমন্ত্রী টুইট করে জানিয়েছেন এই সমীক্ষা বলে দিচ্ছে সরকার দেশের অর্থনীতি নিয়ে নেতিবাচক ভাবনা পোষণ করে।

“২০১৯-২০ অর্থ বছরে জিডিপি বৃদ্ধির হার ৭ শতাংশ হবার সম্ভাবনা রয়েছে। বিগত অর্থ বর্ষের অর্থনৈতিক ঘাটতি পুরণের সম্ভাবনা রয়েছে এই অর্থ বছরে”, জানিয়েছে আর্থিক সমীক্ষার বিবৃতি।

আর্থিক ঘাটতিও গত অর্থবর্ষের তুলনায় বেশ খানিকটা কমবে (৫.৮ শতাংশ থেকে কমে ৩.৪ শতাংশ)। তেলের দাম কমার আভাস দিল আর্থিক সমীক্ষা।

২০২৪-২৫-এর মধ্যে ভারতকে ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে রূপান্তরের পরিকল্পনা

এই আর্থিক সমীক্ষায় দেশের প্রযুক্তিগত এবং তথ্যগত উন্নতির ওপর জোর দেওয়া হচ্ছে। “ভারতীয় সংবিধানের গনতন্ত্রের ধারণার সঙ্গে সামঞ্জস্য রেখে প্রযুক্তিকে যেন জনকল্যাণমূলক কাজে ব্যবহার করা যায়, সেই লক্ষ্যেই আর্থিক সমীক্ষা করা হয়েছে”, জানানো হয়েছে বিবৃতিতে।

বিগত পাঁচ বছরে অর্থাৎ প্রথম দফার মোদী জমানায় ভারতের অর্থনৈতিক বৃদ্ধির হার তেমন আশাপ্রদ না হওয়ায় রীতিমত সমালোচিত হয়েছে এনডিএ সরকার। দ্বিতিয়বার বিপুল ভোটে জয়ী হয়ে মোদী সরকার দেশের আর্থিক ক্ষেত্রে উল্লেখযোগ্য কী পরিবর্তন আনে, সে দিকে তাকিয়ে রয়েছে সারা দেশ।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Economic survey 2019 gdp growth fiscal deficit nirmala sitharaman117905

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement