scorecardresearch

বড় খবর

পাকিস্তানের মদতে কাশ্মীরে অশান্তি, অভিযুক্ত বিচ্ছিন্নতাবাদী নেতার সম্পত্তি বাজেয়াপ্ত

হিজবুল মুজাহিদিন-সহ পাক মদতপুষ্ট একাধিক জঙ্গি সংগঠন থেকে টাকা নেওয়ার অভিযোগ এই বিচ্ছিন্নতাবাদী নেতার বিরুদ্ধে।

পাকিস্তানের মদতে কাশ্মীরে অশান্তি, অভিযুক্ত বিচ্ছিন্নতাবাদী নেতার সম্পত্তি বাজেয়াপ্ত
কাশ্মীরের অশান্তিতে মদত দেওয়ার অভিযোগ এই বিচ্ছিন্নতাবাদী নেতার বিরুদ্ধে।

উপত্যকায় ইডির তৎপরতা তুঙ্গে। এবার কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের নেতা সাবির আহমেদ শাহের প্রায় ২২ লক্ষ টাকার স্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিন-সহ একাধিক সন্ত্রাসবাদী সংগঠনের থেকে টাকা নেওয়ার অভিযোগ রয়েছে এই সাবির আহমেদের বিরুদ্ধে।

ইডির এক মুখপাত্র বলেছেন, “২০১৭-এর ৩০ মে একটি এফআইআর-এর ভিত্তিতে আর্থিক তছরুপের মামলা শুরু করে ইডি। হাফিজ মহম্মদ সইদ-সহ অন্যদের বিরুদ্ধে দেশদ্রোহিতার ধারায় মামলা শুরু হয়। তদন্তে জানা যায়, কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা সাবির আহমেদ শাহের উপত্যকায় পাথর ছোঁড়া, বিক্ষোভ-মিছিল, বনধ-হরতাল করে এবং বিভিন্ন নাশকতামূলক কাজের মাধ্যমে অশান্তি পাকানোয় যোগ রয়েছে।”

আরও পড়ুন- আজ থেকেই ছাঁটাই শুরু টুইটারে, বিশ্বজুড়ে চাকরি হারাবেন হাজার-হাজার কর্মী

তিনি আরও বলেন, “তদন্তে আরও জানা গিয়েছে, সাবির আহমেদ শাহ সন্ত্রাসবাদী সংগঠন হিজবুল-মুজাহিদিন (এইচএম) এবং পাকিস্তানের একাধিক জঙ্গি সংগঠনের থেকে আর্থিক সাহায্য নিত। এছাড়াও হাওয়ালা-সহ অন্য বিভিন্ন চ্যানেলের মাধ্যমে পাকিস্তানের বিভিন্ন সংগঠন থেকে টাকা নেওয়ায় অভিযোগ রয়েছে সাবির আহমেদ শাহের বিরুদ্ধে। সন্ত্রাসবাদী সংগঠনের থেকে পাওয়া টাকা কাশ্মীরে অশান্তি পাকাতে খরচ করত সাবির। উপত্যকায় জঙ্গি কার্যকলাপে ইন্ধন জোগাতে এবং জঙ্গিদের হাত শক্ত করতেই ওই টাকার ব্যবহার করত সাবির।”

ইডি জানিয়েছে, শ্রীনগরের বোতশাহ কলোনিতে সাবিরের স্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। বাজেয়াপ্ত করা ওই সম্পত্তির বাজারমূল্য ২১ লক্ষ ৯০ হাজার টাকা। সাবিরের বিরুদ্ধে তদন্ত জারি রয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Ed attaches property of kashmiri separatist leader shabir ahmad shah