scorecardresearch

বড় খবর

জমি জালিয়াতি মামলায় বিপাকে শিবসেনার শীর্ষ নেতা, জমি-ফ্ল্যাট বাজেয়াপ্ত ইডি-র

আর্থিক জালিয়াতি মামলার তদন্তে শিবসেনা সাংসদ ও তাঁর পরিবারের মালিকানাধীন জমি, ফ্ল্যাট বাজেয়াপ্ত করেছে ইডি।

ED provisionally attaches assets owned by Shiv Sena MP Sanjay Raut, family in Mumbai
শিবসেনার শীর্ষ নেতার সম্পত্তি বাজেয়াপ্ত।

এবার শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত ও তাঁর পরিবারের সদস্যদের মালিকানাধীন আলিবাগের আটটি জমি ও মুম্বইয়ের দাদরে থাকা একটি ফ্ল্যাট অস্থায়ীভাবে সংযুক্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। গোরেগাঁওয়ের ১০৩৪ কোটি টাকার ফ্লোর স্পেস ইনডেক্স জালিয়াতির তদন্তে নেমে এই পদক্ষেপ কেন্দ্রীয় সংস্থার।

উল্লেখ্য, চলতি বছরের ২ ফেব্রুয়ারি ইডি এই মামলায় সঞ্জয় রাউতের ঘনিষ্ঠ বলে পরিচিত ব্যবসায়ী প্রবীন রাউতকে গ্রেফতার করেছিল। ১ এপ্রিল ইডি প্রবীনের বিরুদ্ধে একটি অভিযোগ দায়ের করে। হাউজিং ডেভেলপমেন্ট অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড (এইচডিআইএল)-এর সহযোগী প্রতিষ্ঠান গুরুআশিস কনস্ট্রাকশন প্রাইভেট লিমিটেডের মুম্বই শহরতলির একটি প্লটের ফ্লোর স্পেস ইনডেক্স (এফএসআই) প্রতারণা করে বিক্রির অভিযোগ প্রবীনের বিরুদ্ধে। সেই অভিযোগের তদন্তে নামে ইডি। প্রবীন গুরুআশিস কনস্ট্রাকশনের একজন ডিরেক্টর।

ইডি-র চার্জশিটে এইচডিআইএল-এর প্রবীন, সারং ওয়াধওয়ান এবং রাকেশ ওয়াধওয়ানের পাশাপাশি গুরুআশিস কনস্ট্রাকশনকেও আর্থিক জালিয়াতি মামলায় অভিযুক্ত করা হয়েছে। ইতিমধ্যেই এই মামলায় আটক করা হয়েছে সারং ওয়াধওয়ানকে। ইডি জেনেছে, গুরুআশিস কনস্ট্রাকশনকে কয়েক বছর আগে মুম্বই শহরতলির গোরেগাঁও পশ্চিমে পুনর্নির্মানের একটি কাজের বরাত দিয়েছিল মহারাষ্ট্র হাউজিং অ্যান্ড এরিয়া ডেভেলপমেন্ট অথরিটি।

আরও পড়ুন- অপরাধ দমনে কড়া পঞ্জাব, দুষ্কৃতী দৌরাত্ম্য বন্ধে নামছে নয়া টাস্কফোর্স

সূত্র মারফত জানা গিয়েছে, প্রবীন এমএইচএডিএ এবং এইচডিআইএল-এর মধ্যে চুক্তির জন্য মধ্যস্থতা করেছিলেন। ইডি-র অভিযোগ, সংস্থাটি বসবাসের জন্য জায়গা তৈরি না করে ১০৩৪ কোটি টাকার জালিয়াতি করে সেই জায়গা বিক্রি করেছে। উল্লেখ্য, এইচডিআইএল পঞ্জাব এবং মহারাষ্ট্র কোঅপারেটিভ (পিএমসি) ব্যাঙ্কের ৪,৩০০ কোটি টাকার জালিয়াতির অভিযোগে একাধিক তদন্তকারী সংস্থার স্ক্যানারে ইতিমধ্যেই রয়েছে।

অন্য একটি মামলাতেও ইডি সেনা সাংসদ ঘনিষ্ঠ ব্যবসায়ী প্রবীণ রাউতকে অভিযুক্ত করেছে। প্রবীণ পিএমসি ব্যাঙ্কের মাধ্যমে এইচডিআইএল-এর নেওয়া ঋণ থেকেও ৯৫ কোটি টাকা চুরি করেছেন বলে অভিযোগ কেন্দ্রীয় সংস্থা ইডির। প্রবীন তাঁর স্ত্রী মাধুরী রাউতের অ্যাকাউন্টে প্রায় ১.৬ কোটি টাকা সরিয়ে ফেলেছেন। প্রবীণের স্ত্রী মাধুরী আবার শিবসেনা সাংসদ সঞ্জয় রাউতের স্ত্রী বর্ষার বিজনেস পার্টনার। এই ১.৬ কোটি টাকার মধ্যে মাধুরী সুদ ছাড়াই ঋণ হিসেবে বর্ষাকে প্রায় ৫৫ কোটি টাকা দিয়ছেন বলে দাবি ইডির। এই টাকাতেই মুম্বইয়ের দাদরে সঞ্জয় রাউতের স্ত্রী বর্ষা একটি ফ্ল্যাট কিনিছেন বলে দাবি ইডি-র।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Ed provisionally attaches assets owned by shiv sena mp sanjay raut family in mumbai