scorecardresearch

বড় খবর

অপরাধ দমনে কড়া পঞ্জাব, দুষ্কৃতী দৌরাত্ম্য বন্ধে নামছে নয়া টাস্কফোর্স

অপরাধ দমনে অতিরিক্ত ডিরেক্টর জেনারেল অফ পুলিশ পদমর্যাদার অফিসারের নেতৃত্বে গ্যাংস্টার-বিরোধী টাস্কফোর্স তৈরির নির্দেশ মুখ্যমন্ত্রী ভগবন্ত মানের।

Punjab Chief Minister Bhagwant Mann announces taskforce to deal with gangsters
পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান।

অপরাধ দমনে কড়া পঞ্জাব। এবার রাজ্যের বিভিন্ন প্রান্তে অপরাধ দমনে অতিরিক্ত ডিরেক্টর জেনারেল অফ পুলিশ (ADGP) পদমর্যাদার একজন অফিসারের নেতৃত্বে গ্যাংস্টার-বিরোধী টাস্কফোর্স তৈরির নির্দেশ মুখ্যমন্ত্রী ভগবন্ত মানের। মঙ্গলবার চণ্ডীগড়ে কমিশনার (সিপি) এবং সিনিয়র সুপারিনটেনডেন্ট (এসএসপি) ও রাজ্য পুলিশের শীর্ষ কর্তাদের সঙ্গে গুরুত্বপূর্ণ একটি বৈঠকের পর এই টাস্কফোর্স তৈরির কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মান।

মুখ্যমন্ত্রী এদিন সিপি এবং এসএসপিদের রাজ্যে সংগঠিত অপরাধ রুখতে সমন্বয় রেখে কাজের পরামর্শ দিয়েছেন। প্রশাসনিক কর্তারা জানিয়েছেন, রাজ্যের বিভিন্ন প্রান্তে অপরাধ দমনে যথোপযুক্ত পদক্ষেপের সংকল্প নিয়েছেন পঞ্জাবের নয়া মুখ্যমন্ত্রী। এক্ষেত্রে এদিন সিপি এবং এসএসপিদের সঙ্গে একাধিক বিষয় নিয়ে আলোচনা করেন তিনি।

তারপরেই অপরাধ দমনে নয়া টাস্কফোর্স তৈরির সিদ্ধান্তের কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী ভগবন্ত মান। জানা গিয়েছে, এই টাস্ক ফোর্স গোয়েন্দাদের থেকে তথ্য সংগ্রহ করে এফআইআর দায়ের থেকে শুরু করে অপরাধ দমনে প্রয়োজনীয় সবরকম ব্যবস্থা নেবে। কোনও সংগঠিত অপরাধের ক্ষেত্রে রাজ্যের সব থানাকে ঘটনার ব্যাপারে তড়িঘড়ি জানানোর বন্দোবস্ত হবে।

উল্লেখ্য, পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংও রাজ্যে অপরাধ দমনে পঞ্জাব পুলিশের অর্গানাইজড ক্রাইম কন্ট্রোল ইউনিট (ওসিসিইউ) গঠন করেছিলেন। সূত্র মারফত জানা গিয়েছে, পঞ্জাবে অপরাধীদের ৭০টিরও বেশি সক্রিয় গ্যাং রয়েছে। প্রতিটি গ্যাং-এ প্রায় শ’পাঁচেক লোকজন রয়েছে। এদের মধ্যে প্রায় ৩০০ দুষ্কৃতী আপাতত জেলে রয়েছে।

আরও পড়ুন- এই না হলে পুলিশ! প্রাণ বাজি রেখে শিশু-মহিলাদের বাঁচিয়ে ‘হিরো’ কনস্টেবল

পাকিস্তান সীমান্ত লাগোয়া এই পঞ্জাব। স্বভাবতই এরাজ্যের আনেকাংশ জুড়ে রয়েছে ভারত-পাক সীমান্ত। অনেক সময় পাকিস্তান থেকে মাদক পাচার হয়ে পঞ্জাবে ঢোকে। পরে স্থানীয় দুষ্কৃতী ও পাচারকারীদের হাত ঘুরে সেই মাদক ছড়িয়ে পড়ে দেশের বিভিন্ন প্রান্তে। পঞ্জাবের বিভিন্ন প্রান্তেও মাদক কারবারিরা এখনও বেশ সক্রিয়।

প্রায়শই মাদক মজুত ও পাচারের অভিযোগে গ্রেফতারও করা হয় অনেককে। এই মাদকের কারবারকে কেন্দ্র করেও দুষ্কৃতীরা দাপিয়ে বেড়ায় রাজ্যের বিভিন্ন প্রান্তে। তবে এবার দুষ্কৃতী দমনে কড়া ব্যাবস্থা ভগবন্ত মানের সরকারের। গ্যাংস্টারদের কড়া জবাব দিতে এবার মাঠে নামছে মানের টাস্ক ফোর্স।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Punjab chief minister bhagwant mann announces taskforce to deal with gangsters