scorecardresearch

বড় খবর

ঋণের নামে দেদার লুঠ, চিনেই শিকড় অপরাধের, ED-র স্ক্যানারে Razorpay, Paytm

চিনে বসেই প্রযুক্তিকে ঢাল করে ভারতে কোটি-কোটি টাকার ‘অবৈধ’ কারবার চালাচ্ছে একটি চক্র।

ঋণের নামে দেদার লুঠ, চিনেই শিকড় অপরাধের, ED-র স্ক্যানারে Razorpay, Paytm
চিনে বসেই ভারতে প্রতারণার জাল বুনেছে একটি চক্র।

অনলাইন পেমেন্টে গেটওয়েগুলিতে চিনা ফাঁদ। চিনে বসেই প্রযুক্তিকে ঢাল করে ভারতে কোটি-কোটি টাকার ‘অবৈধ’ কারবার চালাচ্ছে একটি চক্র। এব্যাপারে অভিযোগ মিলতেই শনিবার কর্নাটকের রাজধানী বেঙ্গালুরুতে অভিযানে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। রেজারপে, পেটিএম এবং ক্যাশফ্রি-র মতো অনলাইন পেমেন্ট গেটওয়েগুলির বেঙ্গালুরুর অফিসে অতর্কিতে হানা ইডির। চিনে বসে একটি চক্র স্মার্টফোনে ঋণের ফাঁদ পেতেছে। একাধিক পেমেন্ট গেটওয়ের মাধ্যমে পাঁদে ফেলে চলছে টাকা ‘লুঠ’।

শনিবার বেঙ্গালুরুর ৬টি জায়গায় হানা দেয় ইডি। এদিন সকাল থেকে শুরু হয় অভিযান। জানা গিয়েছে, ইতিমধ্যেই চিনা ব্যক্তিদের নিয়ন্ত্রিত এই সংস্থাগুলির ব্যাঙ্ক অ্যাকাউন্টে রাখা ১৭ কোটি টাকা বাজেয়াপ্ত করা হয়েছে। অভিযোগ, ভারতীয়দের জাল নথি ব্যবহার করেই টাকা লুঠের ছক কষা হয়। চিনে বসেই সুকৌশলে এই কাজটি করে চলেছে একটি চক্র।

আরও পড়ুন- বিশ্ববিদ্যালয়ের মাঠে নমাজ-পাঠ, ‘জয় শ্রী রাম’ স্লোগান তুলে তুমুল বিক্ষোভ ছাত্রদের

ইডি জানিয়েছে, একাধিক পেমেন্ট গেটওয়ে বিভিন্ন মার্চেন্ট আইডি ও অ্যাকাউন্ট ব্যবহার করে অবৈধ এই কারবার চালাচ্ছে। এব্যাপারে ইডির স্ক্যানারে রয়েছে Razorpay Pvt Ltd, ক্যাশফ্রি পেমেন্টস, Paytm পেমেন্ট সার্ভিসেস লিমিটেডের মতো সংস্থাগুলি। এই সংস্থাগুলি চিনা ব্যক্তিদের দ্বারা নিয়ন্ত্রিত হয় বলে দাবি ইডির।

আরও পড়ুন- শ্রীলঙ্কায় ফিরতেই গোটাবায়াকে রাজকীয় অভ্যর্থনা, পেলেন বিশেষ নিরাপত্তা-সরকারি বাংলো

ইডি জানিয়েছে, বেঙ্গালুরু পুলিশ আর্থিক প্রতারণার অভিযোগ পেয়ে ১৮টি এফআইআর দায়ের করে। এই মামলায় বেঙ্গালুরু পুলিশের সাইবার ক্রাইম বিভাগও যুক্ত হয়। তদন্তে দেখা গিয়েছে স্মার্টফোনের মাধ্যমেই প্রথমে স্বল্প অঙ্কের ঋণের ফাঁদ পাতা হয়। পরে ঋণগ্রহীতাদেরই ফাঁদে ফেলে সর্বশান্ত করা হয়।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Ed raids razorpay paytm cashfree in connection with chinese loan apps case487936