বড় খবর

রাজদীপদের বিরুদ্ধে FIR! হেনস্তার অভিযোগে সরব মমতা-এডিটর্স গিল্ড

অবিলম্বে মামলা প্রত্যাহার করার জন্য দাবি জানিয়েছে গিল্ড।

দিল্লির হিংসায় ইচ্ছাকৃত ভাবে টার্গেট করা হচ্ছে দেশের প্রথিতযশা সাংবাদিকদের। শুক্রবার এমনই অভিযোগ তুলল এডিটর্স গিল্ড। ভুয়ো তথ্য সোশ্যাল মিডিয়ায় পোস্ট করার অভিযোগে রাজদীপ সরদেশাই-সহ বেশ কয়েকজন সাংবাদিকদের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে উত্তরপ্রদেশ পুলিশ। প্রজাতন্ত্র দিবসে কৃষক বিক্ষোভ নিয়ে ভুয়ো তথ্য পোস্ট করার অভিযোগ ওঠে।

এডিটর্স গিল্ডের অভিযোগ, মিডিয়াকর্মীদের হেনস্তা এবং মানসিক নিগ্রহের জন্যই চেষ্টা করছে পুলিশ। অবিলম্বে মামলা প্রত্যাহার করার জন্য দাবি জানিয়েছে গিল্ড। রাজদীপ সরদেশাইয়ের বিরুদ্ধে এফআইআরের ঘটনায় টুইট করে প্রতিবাদ জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন, “এটা দেখে আমি স্তম্ভিত যে মিডিয়ার একাংশ এ বিষয়ে নীরব। গণতান্ত্রিক পদ্ধতিতে আমাদের সোচ্চার হওয়া উচিত। সংবাদমাধ্যম গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ।”

গিল্ডের দাবি, বিক্ষোভের দিন সংবাদমাধ্যমের কর্মীরা প্রত্যক্ষদর্শী এবং পুলিশ দুই পক্ষেরই বয়ান প্রকাশ করেন। তবে এই কারণে শুধুমাত্র সাংবাদিকদের আক্রমণ করা মোটেও সমীচীন নয়। প্রসঙ্গত, মোট আটজনের বিরুদ্ধে মামলা রুজু করেছে পুলিশ। তাঁরা হলেন সাংসদ শশী থারুর, ইন্ডিয়া টুডে-র কনসাল্টিং এডিটর রাজদীপ সরদেশাই, ন্যাশনাল হেরাল্ডের গ্রুপ এডিটোরিয়াল অ্যাডভাইজর মৃণাল পাণ্ডে, এক্সিকিউটিভ এডিটর বিনোদ হোসে, ক্যারাভানের এডিটর অনন্ত নাথ, এডিটর পাবলিশার পরেশ নাথ, কাউমি আওয়াজের চিফ এডিটর জাফর আঘা এবং আরও একজন। তাঁদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন অর্পিত মিশ্র নামে এক ব্যক্তি।

আরও পড়ুন ট্রাক্টর মার্চ নিয়ে ভুল তথ্য টুইট, শশী থারুর-রাজদীপ সরদেশাইয়ের বিরুদ্ধে FIR

এফআইআরে উল্লেখ, অভিযুক্তরা জাতীয় সুরক্ষা এবং মানুষের জীবন নিয়ে ছেলেখেলা করছেন। এরা নাকি আপত্তিকর, নোংরা, ভুয়ো তথ্য এবং উস্কানিমূলক মন্তব্য ও টুইট করে কৃষক আন্দোলন নিয়ে গুজব ছড়াচ্ছেন। ট্রাক্টর উল্টে মৃত কৃষককে নিয়ে ভুয়ো তথ্য পরিবেশনের অভিযোগ উঠেছে তাঁদের বিরুদ্ধে। পুলিশের দাবি, গুলিতে নয় ট্রাক্টর দুর্ঘটনার জেরেই মৃত্যু হয়েছে ওই যুবকের। ভুয়ো তথ্য ছড়ানোকে পরিকল্পিত ষড়যন্ত্র হিসাবে উল্লেখ করা হয়েছে এফআইআরে। ব্যক্তিগত ও রাজনৈতিক স্বার্থ চরিতার্থের জন্যই এমনটা করেছেন অভিযুক্তরা, অভিযোগ পুলিশের।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Editors guild strongly condemns targeting of journalists over red fort violence

Next Story
রণক্ষেত্র সিঙ্ঘু সীমানা, লাঠি চার্জ-কাঁদানে গ্যাসের সেল ফাটাল পুলিশ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com