বড় খবর

ট্রাক্টর মার্চ নিয়ে ভুল তথ্য টুইট, শশী থারুর-রাজদীপ সরদেশাইয়ের বিরুদ্ধে FIR

সাংবাদিক রাজদীপ সরদেশাইয়ের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করল ইন্ডিয়া টুডে গ্রুপ।

দিল্লিতে ট্রাক্টর মিছিল এবং কৃষক-পুলিশ খণ্ডযুদ্ধ নিয়ে ভুয়ো তথ্য ছড়ানোর অভিযোগে কংগ্রেস সাংসদ শশী থারুর, সাংবাদিক রাজদীপ সরদেশাই, মৃণাল পাণ্ডে, জাফর আঘা, অনন্ত নাথ ও বিনোদ হোসের বিরুদ্ধে এফআইআর দায়ের করল উত্তরপ্রদেশ পুলিশ। দেশদ্রোহিতা, সাম্প্রদায়িকতা, ষড়যন্ত্রের মতো গভীর অভিযোগ উঠেছে তাঁদের বিরুদ্ধে।

মোট আটজনের বিরুদ্ধে মামলা রুজু করেছে পুলিশ। তাঁরা হলেন সাংসদ শশী থারুর, ইন্ডিয়া টুডে-র কনসাল্টিং এডিটর রাজদীপ সরদেশাই, ন্যাশনাল হেরাল্ডের গ্রুপ এডিটোরিয়াল অ্যাডভাইজর মৃণাল পাণ্ডে, এক্সিকিউটিভ এডিটর বিনোদ হোসে, ক্যারাভানের এডিটর অনন্ত নাথ, এডিটর পাবলিশার পরেশ নাথ, কাউমি আওয়াজের চিফ এডিটর জাফর আঘা এবং আরও একজন। তাঁদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন অর্পিত মিশ্র নামে এক ব্যক্তি।

আরও পড়ুন লালকেল্লায় তলোয়ার নিয়ে পুলিশের উপর হামলা! তাণ্ডবের জেরে ৩৩টি FIR দায়ের

এফআইআরে উল্লেখ, অভিযুক্তরা জাতীয় সুরক্ষা এবং মানুষের জীবন নিয়ে ছেলেখেলা করছেন। এরা নাকি আপত্তিকর, নোংরা, ভুয়ো তথ্য এবং উস্কানিমূলক মন্তব্য ও টুইট করে কৃষক আন্দোলন নিয়ে গুজব ছড়াচ্ছেন। ট্রাক্টর উল্টে মৃত কৃষককে নিয়ে ভুয়ো তথ্য পরিবেশনের অভিযোগ উঠেছে তাঁদের বিরুদ্ধে। পুলিশের দাবি, গুলিতে নয় ট্রাক্টর দুর্ঘটনার জেরেই মৃত্যু হয়েছে ওই যুবকের। ভুয়ো তথ্য ছড়ানোকে পরিকল্পিত ষড়যন্ত্র হিসাবে উল্লেখ করা হয়েছে এফআইআরে। ব্যক্তিগত ও রাজনৈতিক স্বার্থ চরিতার্থের জন্যই এমনটা করেছেন অভিযুক্তরা, অভিযোগ পুলিশের।

এদিকে, ভুল তথ্য দিয়ে টুইট করায় ইন্ডিয়া টুডে-র কনসাল্টিং এডিটরের বিরুদ্ধে ব্যবস্থা নিল চ্যানেল কর্তৃপক্ষ। অন্তত ২ সপ্তাহের জন্য তাঁকে চ্যানেলের সম্প্রচার থেকে সরানো হয়েছে, আর এক মাসের বেতন কেটে নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। অভিযোগ, ২৬ জানুয়ারি লাইভ অনুষ্ঠানে তিনি দাবি করেছিলেন, ট্রাক্টর মিছিলে পুলিশের গুলিতে মৃত্যু হয়েছে কৃষকের। বিতর্কের জেরে নিজের টুইট মুছে দেন রাজদীপ এবং চ্যানেলের অনুষ্ঠানে পরে জানান, ট্রাক্টর উল্টে মৃত্যু হয়েছিল ওই যুবকের। এই ভুলের জন্য তাঁর বিরুদ্ধে শৃঙ্খলাজনিত কারণে ব্যবস্থা নেয় চ্যানেল কর্তৃপক্ষ।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Tractor rally up police book shashi tharoor journalists rajdeep sardesai

Next Story
লালকেল্লায় তলোয়ার নিয়ে পুলিশের উপর হামলা! তাণ্ডবের জেরে ৩৩টি FIR দায়ের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com