বড় খবর

উচ্চতা বাড়ল এভারেস্টের, যৌথ ঘোষণা চিন-নেপালের

মঙ্গলবার এক সাংবাদিক বৈঠকে নেপাল সরকার ঘোষণা করে যে, মাউন্ট এভারেস্টের উচ্চতা বেড়ে গিয়েছে। বর্তমানে এভারেস্টের উচ্চতা ৮৮৪৮.৮৬ মিটার।

বিশ্বের উচ্চতম শৃঙ্গের উচ্চতা বৃদ্ধি নিয়ে গত কয়েক বছর ধরেই মত বিরোধ চলছিল চিন ও নেপালের। সম্প্রতি নেপাল, চিনের সঙ্গে চুক্তি করে শৃঙ্গের উচ্চতা মাপার জন্য একটি দল পাঠায়। এরপরই মঙ্গলবার এক সাংবাদিক বৈঠকে নেপাল সরকার ঘোষণা করে যে, মাউন্ট এভারেস্টের উচ্চতা বেড়ে গিয়েছে। বর্তমানে এভারেস্টের উচ্চতা ৮৮৪৮.৮৬ মিটার। অর্থাৎ প্রায় .৮৬ মিটার উচ্চতা বৃদ্ধি হয়েছে উচ্চতম শৃঙ্গের।

১৮৪৯ সালে এভারেস্টের উচ্চতা মাপার প্রথম কাজ শুরু হয়। তারপর ৬ বছর ধরে সেই কাজ চলার পর এভারেস্টের উচ্চতা ২৭ হাজার ২ ফুট হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। সেই উচ্চতা মাপার নেতৃত্বে ছিলেন বাঙালি গণিতজ্ঞ রাধানাথ শিকদার। ১৯৫৪ সালে সার্ভে অফ ইন্ডিয়ার সমীক্ষায় উঠে এসেছিল এভারেস্টের উচ্চতা ৮,৮৪৮মিটার।

আরও পড়ুন, ব্রিটেনে করোনা টিকা নিয়ে ইতিহাসে নাম তুললেন ৯০ বছরের বৃদ্ধা

তবে এরপর ২০১৫ সালে ভয়াবহ ভূমিকম্পের পর নেপাল সরকার জানায় জেরে এভারেস্টের উচ্চতা বেড়ে গিয়েছে। এর আগে ১৯৭৫ ও ২০০৫ সালে এভারেস্টের উচ্চতা প্রকাশ করেছিল চিন। সেই দু-বার চিনের হিসেবে এভারেস্টের উচ্চতা ছিল ৮৮৪৮.১৩ মিটার এবং ৮৮৪৪.৪৩ মিটার।

২০১৯ সালে চিনা রাষ্ট্রপতি শি জিনপিং সরকারী সফরে এসেছিলেন নেপালে। সেইসময়ই দুই দেশ এই বিষয়ে যৌথ উদ্যোগ নিয়েছিল। এদিন নেপাল ও চিনের বিদেশমন্ত্রী, যথাক্রমে প্রদীপ গাওয়ালি এবং ওয়াং ই যৌথ বিবৃতি দিয়ে নতুন উচ্চতার কথা জানান।

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Everest got a bit higher china nepal announced

Next Story
ব্রিটেনে করোনা টিকা নিয়ে ইতিহাসে নাম তুললেন ৯০ বছরের বৃদ্ধা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com