scorecardresearch

বড় খবর

Corbevax: ১২-১৮ বছর বয়সীদের কোরবেভ্যাক্স টিকা দেওয়ার সুপারিশ বিশেষজ্ঞ কমিটির

কেন্দ্রীয় সরকার ইতিমধ্যে ৩০ কোটি ডোজের কোরবেভ্যাক্স ভ্যাকসিনের বরাত দিয়েছে।

EUA_CORBEVAX
বর্তমানে ভারতে ১৫ ঊর্ধ্বদের ভ্যাকসিন দেওয়া হচ্ছে।

এবার দেশে ১২ ঊর্ধ্বদের করোনা ভ্যাকসিন দেওয়ার কাজ এগোল। ১২ ঊর্ধ্বদের কোরবেভ্যাক্স ভ্যাকসিন দেওয়া যাবে। এমারজেন্সি ইউজ অথরাইজেশন (EUA) বা জরুরি ব্যবহার অনুমোদন সংস্থাকে এমনই সুপারিশ করলেন বিশেষজ্ঞরা। হায়দরাবাদের সংস্থা বায়োলজিক্যাল ইএস। তারাই তৈরি করেছে কোরবেভ্যাক্স।

আর পাঁচটা টিকার মতো কোরবেভ্যাক্স ব্যবহারের ক্ষেত্রেও ১২ ঊর্ধ্বদের কিছু শর্তাবলী মানতে হবে। এমনটাই জানিয়েছেন বিশেষজ্ঞরা। এবার জরুরি ব্যবহার অনুমোদন সংস্থা অনুমোদনের বিষয়টি বিবেচনা করবে। তারপরই নেওয়া হবে টিকা অনুমোদনের সিদ্ধান্ত। এই গোটা প্রক্রিয়ার জন্য আরও দিনকয়েক সময় লাগবে।

বর্তমানে দেশে ১৫ ঊর্ধ্বদের টিকাকরণ চলছে। ধাপে ধাপে আরও কমবয়সিদের করোনার টিকা দেওয়া হবে। এমনটাই সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়ে দিয়েছে, ওমিক্রন শেষ না। করোনা ভাইরাসের প্রজাতি তার রূপ বদলাচ্ছে। নতুন করে ফিরে আসতে পারে ভাইরাস। সেকথা মাথায় রেখে সমাজের সর্বস্তরে টিকাকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিশ্বজুড়েই সমাজের সর্বস্তরে করোনার টিকাকরণ চলছে। সেকথা মাথায় রেখে কেন্দ্রীয় সরকার ইতিমধ্যে ৩০ কোটি ডোজের কোরবেভ্যাক্স ভ্যাকসিনের বরাত দিয়েছে। এই ভ্যাকসিন কিনতে কেন্দ্রের খরচ পড়ছে ১,৫০০ কোটি টাকা। বর্তমানে শুধুমাত্র ভারত বায়োটেকের কোভ্যাকসিনই নাবালকদের দেওয়া হচ্ছে। কোরবেভ্যাক্স ভ্যাকসিন তালিকায় জুড়লে সেই সংখ্যাটা বাড়বে।

আরও পড়ুন- ভয়ঙ্কর যুদ্ধের আঁচ পেয়ে নাগরিকদের দেশে ফেরাচ্ছে ভারতও

কোরবেভ্যাক্স ভ্যাকসিনে একটা অ্যান্টিজেন আছে। এই অ্যান্টিজেন মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসের চিলড্রেন হসপিটাল সেন্টার ফর ভ্যাকসিন ডেভলপমেন্ট এবং বেলর কলেজ অফ মেডিসিনের যৌথ উদ্যোগে তৈরি হয়েছে। কোরবেভ্যাক্স প্রচলিত ভ্যাকসিনগুলোর মতোই গোটা ভাইরাসকে নষ্ট করার চেষ্টা করে না। বরং, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

এই ভ্যাকসিনে স্পাইক প্রোটিন আছে। যখনই শরীরের রোগ প্রতিরোধক শক্তি বা অনাক্রম্যতা স্পাইক প্রোটিনগুলোকে চিহ্নিত করে, তখনই প্রতিরোধ গড়ে তুলতে শ্বেতকণিকার মতো অ্যান্টিবডির জন্ম দেয়। যা সংক্রমণ রুখতে সহায়তা করে থাকে। এইভাবে বেড়ে ওঠে রোগ প্রতিরোধ ক্ষমতা। আর, তাতেই করোনা সংক্রমণ রোখা সহজ হবে বলে দাবি প্রস্তুতকারক সংস্থার।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Expert panel recommends eua to corbevax