scorecardresearch

বড় খবর

ভয়ঙ্কর যুদ্ধের আঁচ পেয়ে নাগরিকদের দেশে ফেরাচ্ছে ভারতও

মার্কিন যুক্তরাষ্ট্র দূতাবাস বন্ধের নির্দেশ দিয়েছে।

Russia-Ukraine Crisis, Ukraine Crisis, Russia-Ukraine conflict, Indian Embassy in Kyiv

বাতাস এখনও বারুদের গন্ধে ভারী হয়ে ওঠেনি। তবে, ইউক্রেন পরিস্থিতি আরও জটিল হল মঙ্গলবার। মার্কিন যুক্তরাষ্ট্র আগেই তাদের নাগরিকদের ইউক্রেন ছাড়তে বলেছিল। একে একে অন্য দেশগুলোও তাদের নাগরিকদের ইউক্রেন ছাড়তে বলে। এবার নয়াদিল্লিও সেদেশে বসবাসকারী ভারতীয়দের ইউক্রেন ছাড়ার নির্দেশ দিল।

ওয়াশিংটন আবার একধাপ এগিয়ে কিয়েভের মার্কিন দূতাবাস বন্ধের নির্দেশ দিয়েছে। সব মিলিয়ে এখন ইউক্রেন ঘিরে তীব্র অনিশ্চয়তা। সেটা আরও স্পষ্ট হয়েছে নয়াদিল্লির নির্দেশে। সেই নির্দেশে ‘আপাতত’ শব্দটি উল্লেখ করেছে বিদেশ মন্ত্রক। যা ইউক্রেনে থাকা ভারতীয়দের বুঝিয়ে দিয়েছে, এক জটিল পরিস্থিতি তৈরি হয়েছে এই অঞ্চলে।

ইউক্রেনে প্রচুর মেডিক্যাল কলেজ আছে। সেই কলেজগুলোয় ভর্তির জন্য ভারতে বিভিন্ন এজেন্সি সাহায্য করে। সেই কারণে, ভারতীয় ছাত্রদের কাছে ইউক্রেন রীতিমতো জনপ্রিয়। বর্তমানে ২০ হাজার ভারতীয় ছাত্র আছে ইউক্রেনে। সেই ছাত্রদের অবিলম্বে ইউক্রেন ছাড়তে নির্দেশ দিয়েছে বিদেশ মন্ত্রক।

কিয়েভের ভারতীয় দূতাবাস বিবৃতিতে বলেছে, ‘বর্তমান পরিস্থিতিতে তৈরি অনিশ্চয়তার জেরে ইউক্রেনে থাকা ভারতীয় নাগরিকরা, বিশেষ করে পড়ুয়ারা, যাঁদের এই মুহূর্তে এখানে থাকা খুব একটা জরুরি না, তাঁরা অস্থায়ীভাবে ইউক্রেন ছাড়ুন। অন্যান্য যে ভারতীয় নাগরিকদেরও সফর জরুরি না, তাঁদেরও অবিলম্বে ইউক্রেন ছাড়তে বলা হচ্ছে।’

আরও পড়ুন- গরু পাচার মামলায় জিজ্ঞাসাবাদ, CBI তলবে নিজাম প্যালেসে দেব

একইসঙ্গে বিবৃতিতে বিদেশ মন্ত্রক বলেছে, ‘ইউক্রেনে থাকা ভারতীয়রা দেশে ফেরার জন্য অবিলম্বে কিয়েভের ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করুন। ইউক্রেন না-ছাড়তে চাইলেও ভারতীয় দূতাবাসে নিজেদের অবস্থান জানান। যাতে, প্রয়োজনের সময় ভারতীয় দূতাবাস তাঁদের সাহায্য করতে পারে। ইউক্রেনে বসবাসকারী নাগরিকদের কাছে যাবতীয় সাহায্য পৌঁছে দেওয়ার জন্য কিয়েভের ভারতীয় দূতাবাস খোলা থাকবে।’

ভারতীয় দূতাবাসের বা বিদেশ মন্ত্রকের এই ধরনের বার্তা কয়েক মাস আগেও দেখেছে বিশ্ববাসী। তবে, ইউক্রেনের বদলে সেই সময় জায়গাটার নাম ছিল আফগানিস্তান। তালিবান জঙ্গিরা আফগানিস্তান দখলের প্রাক্-মূহুর্তে জারি করার ওই সব বিবৃতির পরবর্তী পরিস্থিতি গোটা বিশ্ব দেখেছে। রাশিয়া অবশ্য দাবি করেছে, তারা ইউক্রেনে হামলা চালাবে না। কিয়েভ দখলের কোনও পরিকল্পনা তাদের নেই। যদিও সেকথা বিশ্বাস করছে না বাকি দেশগুলো। কারণ, ১,৩০,০০০ রুশ সেনা অত্যাধুনিক সামরিক যন্ত্রাংশ নিয়ে ইউক্রেন সীমান্তে জড় হয়েছে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: India advises citizens leave ukraine