বড় খবর

গ্রামীণ অর্থনীতি বিকাশে নজর শিবরাজের, নয়া গো-মন্ত্রক পাচ্ছে মধ্যপ্রদেশ

শিল্পোদ্যোগ দিয়েই সবসময় কর্মসংস্থান তৈরি করা যাবে না, দাবি মধ্যপ্রদেশের বিজেপি নেতার।

গ্রামীণ অর্থনীতি বিকাশে এবার বড় পদক্ষেপ নিল শিবরাজ সিং চৌহান প্রশাসন। মধ্যপ্রদেশ সরকার সূচনা করতে চলেছে গো-মন্ত্রক। রাজ্যের সাতটি গুরুত্বপূর্ণ দফতরের শীর্ষ আধিকারিক এই মন্ত্রকের কার্যভার সামলাবেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। গোপাষ্টমীর প্রাক্কালে ২২ নভেম্বর এই মন্ত্রকের প্রথম বৈঠক অনুষ্ঠিত হবে।

মধ্যপ্রদেশ বিজেপির মুখপাত্র দীপক বিজয়বর্গীয় জানিয়েছেন, গো-সম্পদ সংরক্ষণ এবং গ্রামীণ অর্থনীতির বিকাশের জন্য এই মন্ত্রকের চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই মন্ত্রকের অধীনে প্রাণিসম্পদ বিকাশ, বনদফতর, পঞ্চায়েত এবং গ্রামীণ বিকাশ, রেভেনিউ, স্বরাষ্ট্র এবং কিষাণ-কল্যাণ দফতর কাজ করবে।

আরও পড়ুন ধর্ষণের মামলা না তোলায় নির্যাতিতাকে পুড়িয়ে খুন যোগীর রাজ্যে

বিজেপি নেতা বলেছেন, শিল্পোদ্যোগ দিয়েই সবসময় কর্মসংস্থান তৈরি করা যাবে না। এটা সমস্যার একমাত্র সমাধানও নয়। গোসম্পদকে কেন্দ্র করে অর্থনীতি আজকের নয়, প্রায় ২০০০ বছর আগে থেকে প্রাচীন ভারতে বিদ্যমান। গ্রামীণ বিকাশে গোসম্পদ বরাবরই বড় ভূমিকা নিয়েছে। সরকার গো-অর্থনীতিকে চাঙ্গা করার জন্য সবরকম সাহায্য করবে।

প্রসঙ্গত, বিজেপি শাসিত রাজ্যগুলি গোসম্পদ রক্ষার জন্য বিভিন্ন পদক্ষেপ করেছে। তবে গোরক্ষকদের দাপটে গ্রামীণ এলাকায় গরু প্রতিপালন অনেকটাই কমেছে। গোমাংস বিক্রির অভিযোগ দেশের একাধিক জায়গায় নিরীহ মানুষদের গণপিটুনিতে খুনের ঘটনাও হয়েছে। কিন্তু উত্তরপ্রদেশ, হরিয়ানা, মধ্যপ্রদেশ, উত্তরাখণ্ডের মতো গো-বলয়ের রাজ্যগুলির প্রশাসন নির্বিকার থেকেছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Eye on rural economy madhya pradesh to get cow cabinet

Next Story
গুজরাতে ভয়াবহ পথ দুর্ঘটনায় মৃত ১১ জন, টুইটবার্তায় শোক প্রকাশ প্রধানমন্ত্রীর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com