বড় খবর

বিদ্বেষমূলক বক্তব্যের জের, বিজেপি বিধায়ককে ব্যান করল ফেসবুক

বৃহস্পতিবার তেলেঙ্গানার বিজেপি এমএলএ টি রাজা সিংকে হিংসাত্মক ও বিদ্বেষমূলক মন্তব্যের প্রেক্ষিতে ফেসবুকের নিয়মভঙ্গের অভিযোগে ব্যান করল সংস্থা।

বিজেপি বিধায়ককে ব্যান করল ফেসবুক

ফেসবুক বিজেপির বিদ্বেষমূলক বক্তব্যকে সমর্থন করেছে সম্প্রতি এই মর্মে কম জলঘোলা হয়নি। খবর পৌঁছেছে মার্ক জুকারবার্গ পর্যন্ত। বিজেপির এই কাজের জন্য সমালোচনার মুখে পড়তে হয় ফেসবুককেও। এহেন পরিস্থিতির মধ্যে বৃহস্পতিবার তেলেঙ্গানার বিজেপি এমএলএ টি রাজা সিংকে হিংসাত্মক ও বিদ্বেষমূলক মন্তব্যের প্রেক্ষিতে ফেসবুকের নিয়মভঙ্গের অভিযোগে ব্যান করল সংস্থা।

ফেসবুকের মুখপাত্র একটি বিবৃতিতে জানিয়েছেন, “আমাদের নীতি লঙ্ঘন করার জন্য আমরা রাজা সিংকে ফেসবুক থেকে নিষিদ্ধ করেছি যেগুলি আমাদের প্ল্যাটফর্মে উপস্থিত থেকে হিংসা এবং ঘৃণা প্রচার এবং ঘৃণা সম্পর্কিত নিয়ম লঙ্ঘন করেছে।”

আরও পড়ুন, গত বছরের তুলনায় ১১% শতাংশ ব্যয় বৃদ্ধি সরকারের

দ্য ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্টে প্রকাশিত হয় যে বাণিজ্যিক কারণে ভারতে ফেসবুকের পাবলিক পলিসি এগজিকিউটিভ বিজেপি নেতাদের বিরুদ্ধে ‘হেট স্পিচ রুলস’ লাগু করেননি। আমেরিকার ওই সংবাদসংস্থার প্রতিবেদনে এও দাবি করা হয়েছে, ভারতে ফেসবুকের পাবলিক পলিসি ডিরেক্টর আঁখি দাস বিজেপি নেতাদের বিদ্বেষমূলক পোস্টের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কর্মীদের বারণ করেছেন। কারণ, তাহলে এ দেশে ব্যবসায় ধাক্কা খেতে পারে সংস্থাটি।

তবে এই খবর সামনে আসতেই বিজেপির প্রতি পক্ষপাতমূলক আচরণ করছে বলে ফেসবুকের বিরুদ্ধে অভিযোগে তুলেছিল দেশের বিরোধী পক্ষরা। বিজেপির প্রতি পক্ষপাতমূলক আচরণের অভিযোগ তুলে ফেসবুককে দু’বার চিঠি পাঠিয়েছে কংগ্রেস। ওয়াকিবহাল মহলের মত সেই প্রেক্ষাপটেই এমন সিদ্ধান্ত ফেসবুকের।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Facebook bans bjp mla raja singh as pressure mounts over hate speech violations

Next Story
গত বছরের তুলনায় ১১% শতাংশ ব্যয় বৃদ্ধি সরকারের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com