শ্রমিক সংকট! কারখানায় ১২ ঘন্টা শিফটের অনুমোদন সরকারের

যদিও সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন কারখানার শ্রমিক ইউনিয়নেরা। তাঁদের দাবি এর ফলে আগামীতে বহু শ্রমিক কাজ হারাতে চলেছেন।

By: Vishwas Waghmode
Edited By: Pallabi Dey Mumbai  May 7, 2020, 8:35:51 AM

লকডাউনের মাঝেই নিজভূমে ফিরে যেতে উদ্যোগী হয়েছে পরিযায়ী শ্রমিকেরা। এই পরিস্থিতিতে যেসব কারখানা এই শ্রমিক সংকটের মুখোমুখি হয়েছে সেখানে আগামী ৩০ জুন অবধি ১২ ঘন্টার শিফটের অনুমতি দিল মহারাষ্ট্র সরকার। যদিও সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন কারখানার শ্রমিক ইউনিয়নেরা। তাঁদের দাবি এর ফলে আগামীতে বহু শ্রমিক কাজ হারাতে চলেছেন।

আরও পড়ুন: কর্ণাটকে ট্রেন বাতিল: উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড মুখো হাঁটা দিচ্ছেন মরিয়া শ্রমিকরা

শ্রমবিভাগ সূত্রের খবর, শ্রমিকদের অভাবের কথা উল্লেখ করে শিল্প কমিটির দাবির পরই এই সিদ্ধান্ত জানায় সরকার। শ্রমমন্ত্রী দিলীপ পাটিল বলেন, “দুটি শিল্প সংস্থার প্রতিনিধিদের তরফে আমাদের অনুরোধ করা হয়েছিল যে শ্রমিক সংকটের মুখোমুখি হয়েছে তাঁরা। কারণ এই সময়ে সকলেই নিজ গ্রামে কিংবা নিজ রাজ্যে ফিরে গিয়েছে। তাই তাঁরা ১২ ঘন্টার শিফটের কথা বলেছেন। কারখানা আইন প্রদত্ত ক্ষমতা প্রয়োগ করে সরকার জুন পর্যন্ত ১২ ঘন্টার শিফটের অনুমতি দিয়েছে।”

আরও পড়ুন: করোনার ভ্যাকসিন! মৃত্যুমিছিলে আশার আলো দেখিয়ে দাবি ইটালির

আইননানুসারে, যেহেতু আট ঘন্টার পরিবর্তে ১২ ঘন্টার শিফট, তাই সেক্ষেত্রে দেওয়া হবে ওভারটাইমের মজুরিও এমনটাই জানান এক আধিকারিক। তবে এরও মধ্যেও রয়েছে বেশ কিছু শর্ত। যেমন, অতিরিক্ত চার ঘন্টা কাজের জন্য শ্রমিকদের নিয়মিত মজুরি দ্বিগুণ করতে হবে। এছাড়াও কারখানায় যেন করোনা সংক্রমণ না ঘটে তার জন্য সামাজিক দূরত্বের পাশাপাশি মাস্ক পরা বাধ্যতামূলক করতে হবে শ্রমিকদের জন্য।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Factories facing labour shortage may start 12 hour shifts goverment has nodded

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং