scorecardresearch

টাকা হাতাতে সিরাম সিইও’র WhatsApp হ্যাক! নাটকীয় থ্রিলারে মুহূর্তেই গায়েব সংস্থার কোটি টাকা

নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে এ বিষয়ে তদন্ত শুরু হয়েছে।

টাকা হাতাতে সিরাম সিইও’র WhatsApp হ্যাক! নাটকীয় থ্রিলারে মুহূর্তেই গায়েব সংস্থার কোটি টাকা
টাকা হাতাতে সিরাম সিইও’র WhatsApp হ্যাক! নাটকীয় থ্রিলারে মুহূর্তেই গায়েব সংস্থার কোটি টাকা

ভ্যাকসিন প্রস্তুতকারক ‘সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া’ (এসআইআই) থেকে এক কোটি টাকারও বেশি প্রতারণার ঘটনা সামনে এসেছে। শনিবার এই তথ্য জানিয়েছে পুনে পুলিশ। পুলিশ জানিয়েছে যে প্রতারকরা টাকা হাতাতে সংস্থার সিইও  আদার পুনাওয়ালার WhatsApp ব্যবহার করে একটি মেসেজ পাঠায়। 

মেসেজে এক কোটি টাকারও বেশি টাকা একটি নির্দিষ্ট অ্যাকাউন্টে পাঠানোর কথাও বলা হয়। সংস্থার এক সিনিয়র এক্সিকিউটিভ সিরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালার নামে হোয়াটসঅ্যাপ মেসেজ পাওয়া মাত্রই সেই নির্দেশ মেনে কোটি টাকা প্রদত্ত অ্যাকাউন্টে ট্রান্সফার করেন। পরে জানা গিয়েছে সিইও আদর পুনাওয়ালা কোন মেসেজ পাঠাননি। এরপরই জালিয়াতির বিষয়টি সামনে আসে।

বুন্ডগার্ডেন থানার এক আধিকারিক জানিয়েছেন, বুধবার ও বৃহস্পতিবার বিকেলের মধ্যে এই প্রতারণার ঘটনা ঘটে। সিনিয়র ইন্সপেক্টর প্রতাপ মানকর বলেছেন যে তথ্য প্রযুক্তি আইনের অধীনে প্রতারণা এবং অপরাধের জন্য অজ্ঞাত ব্যক্তিদের বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করা হয়েছে।

আরও পড়ুন: [ অর্ধনমিত জাতীয় পতাকা, রানির মৃত্যুতে দেশজুড়ে পালন ‘রাষ্ট্রীয় শোক’ ]

এফআইআর অনুসারে, এসআইআই-এর এক আধিকারিক, সতীশ দেশপান্ডে, একটি WhatsApp মেসেজ পান। যিনি নিজেকে আদর পুনাওয়ালা হিসাবে পরিচয় দিয়েছিলেন। সংস্থার তরফে দায়ের করা অভিযোগ অনুসারে, ওই মেসেজে দেশপান্ডেকে অবিলম্বে নির্দিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করতে বলা হয়।

ইন্সপেক্টর মানকার বলেছেন যে সেই মেসেজটি  সিইও’র কাছ থেকে এসেছে বলে ধরে নিয়ে কোম্পানির ওই আধিকারিক অনলাইনে কোটি টাকারও বেশি ট্রান্সফার করেন। তিনি বলেছিলেন যে কিন্তু পরে দেখা গেছে যে পুনাওয়ালা এমন কোনও হোয়াটসঅ্যাপ মেসেজ পাঠাননি। নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে এ বিষয়ে তদন্ত চলছে বলে জানান তিনি।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Fake message from ceo adar poonawallas number serum institute duped of rs 1 crore