scorecardresearch

অর্ধনমিত জাতীয় পতাকা, রানির মৃত্যুতে দেশজুড়ে পালন ‘রাষ্ট্রীয় শোক’

দেশের সব সরকারি দফতরে এদিন জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

অর্ধনমিত জাতীয় পতাকা, রানির মৃত্যুতে দেশজুড়ে পালন ‘রাষ্ট্রীয় শোক’
অর্ধনমিত জাতীয় পতাকা, রানির মৃত্যুতে দেশজুড়ে ‘রাষ্ট্রীয় শোক’!

রানি দ্বিতীয় এলিজাবেথের (Queen Elizabeth II) প্রয়াণে সম্মান জানিয়ে রাষ্ট্রীয় শোক পালন ভারতের। আজ সারাদেশ জুড়ে পালন করা হচ্ছে রাষ্ট্রীয় শোক। (State Mourning) দেশের সব সরকারি দফতরে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। বৃহস্পতিবার রাতে চিরবিদায় নেন ইংল্যান্ডের রানি  দ্বিতীয় এলিজাবেথ। বৃহস্পতিবারই  কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, “আগামী রবিবার দেশের সব সরকারি দফতরে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। কোনও অনুষ্ঠানের আয়োজনও করা হবে না”।

প্রয়াত রানি এলিজাবেথকে শ্রদ্ধা জানাতে পারবেন সাধারণ মানুষ। ব্রিটিশ হাইকমিশনের পক্ষ থেকে একটি ওপেন বুকও রাখা হয়েছে। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেখানে গিয়ে শ্রদ্ধা জানান রানি এলিজাবেথকে। প্রধানমন্ত্রী বলেন, “রানি এলিজাবেথের ব্যক্তিত্ব ও গাম্ভীর্য ও সাধারণ মানুষের জীবনে প্রভাব ছিল অনস্বীকার্য।”

সংবাদ সংস্থা  এএনআই সূত্রে খবর “রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে দেশে একদিনের রাষ্ট্রীয় শোক পালন করা হচ্ছে।  লাল কেল্লা এবং রাষ্ট্রপতি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে ,”।

বৃহস্পতিবার প্রয়াত হন যুক্তরাজ্যের রানী দ্বিতীয় এলিজাবেথ। তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে আজ ভারতজুড়ে একদিনের রাষ্ট্রীয় শোক পালন করা হচ্ছে। রাণী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে এদিন লাল কেল্লা এবং রাষ্ট্রপতি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। 

আরও পড়ুন: [ অভিষেকের শ্যালিকার বিদেশযাত্রায় বাধা, বিমানবন্দরেই নোটিস ধরাল ED ]

এদিকে বাকিংহাম প্যালেস সূত্রে খবর ১৯ সেপ্টেম্বর রানি এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে। মধ্য লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানির রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে। ওয়েস্টমিনস্টারের অন্ত্যেষ্টিক্রিয়ায় রানিকে শেষ শ্রদ্ধা জানাতে কয়েক লাখ মানুষ সমবেত হতে পারেন বলেও ধারণা করা হচ্ছে। বৃহস্পতিবার  ব্রিটেনে সবচেয়ে বেশি সময় সিংহাসনে থাকা এ রানি ৯৬ বছর বয়সে স্কটল্যান্ডের বালমোরালে শেষ নিশ্বাস ত্যাগ করেন। 

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Tricolour fly half mast at red fort rashtrapati bhavan as india observes state mourning