বড় খবর

কৃষক বিক্ষোভকে ট্রুডোর সমর্থনের জের, কানাডার উদ্যোগে বৈঠকে নেই জয়শঙ্কর

ট্রুডোর মন্তব্যের বিরোধিতা করে নয়াদিল্লি। ভারতে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূতকে ডেকে কড়া বার্তাও দেওয়া হয়। কিন্তু তার পরেও ট্রুডো নিজের অবস্থানে অনড়।

করোনার বিরুদ্ধে লড়াইয়ের পন্থা নির্ধারণে কানাডার নেতৃত্বে হতে চলা বৈঠকে যোগ দিচ্ছে না ভারত। এ দেশের কৃষক বিদ্রোহে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সমর্থনের প্রতিবাদেই নয়াদিল্লির এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। তবে, বিদেশমন্ত্রকের তরফে কানাডাকে বলা হয়েছে, বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের পূর্ব নির্ধারিত কাজ থাকার কারণেই ওি ভিডিও বৈঠকে যোগ দেওয়া সম্ভব হবে না।

গত মার্চ থেকেই করোনা মোকাবিলার পথ খুঁজতে ব্রাজিল, ফ্রান্স, জার্মানি, সিঙ্গাপুর, ভারতের বিদেশমন্ত্রীদের নিয়ে ১১টি বৈঠক করেছেন কানাডার বিদেশমন্ত্রী অটোয়া। সেগুলিতে যোগ দিয়ে সন্তোষ প্রকাশ করেছিলেন জয়শঙ্কর। কিন্তু, ১২তম বৈঠকের আগেই তাল কেটেছে।

দিল্লির কৃষক বিক্ষোভকে সমর্থন জানিয়েছিলেন ট্রুডো। তাঁর মন্তব্যের পরই শুরু হয় দু’দেশের সম্পর্ক অন্যদিকে মোড় নেয়। ট্রুডোর মন্তব্যের বিরোধিতা করে নয়াদিল্লি। ভারতে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূতকে ডেকে কড়া বার্তাও দেওয়া হয়। কিন্তু তার পরেও ট্রুডো নিজের অবস্থানে অনড়।

ট্রুডো বলেছিলেন, ‘ভারত থেকে কৃষক বিদ্রোহের যে খবর আসছে প্রথমেই তার উল্লেখ করতে হবে। পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক। আমরা আমাদের বন্ধু ও তাঁদের পরিবার নিয়ে চিন্তিত। বাস্তবটা আমরা সবাই জানি। দাবি আদায়ে কৃষকদের শান্তিপূর্ণ আন্দোলনের পাশে রয়েছে কানাডা। আমরা আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের পক্ষে। ভারতীয় কর্তৃপক্ষের কাছে আমরা আমাদের উদ্বেগের কথা জানিয়েছি। এই সময় আমাদের সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে।’ যার বিরোধিতা করে ভারতের বিদেশমন্ত্রক।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Farm agitation trudeau remarks jaishankar to skip canada call

Next Story
ভারতে করোনা টিকাকরণের জন্য জরুরি অনুমতির আর্জি ফাইজারেরcoronavirus, করোনাভাইরাস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com