বড় খবর

একবিংশ শতাব্দীর ভারতে কৃষি বিলের প্রয়োজন রয়েছে: মোদী

নমো এদিন বলেন, একবিংশ শতাব্দীর ভারতে কৃষি সংস্কার বিল পাসের প্রয়োজন রয়েছে।

narendra modi, নরেন্দ্র মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

কৃষি সংস্কার বিল ঘিরে উত্তাপ কমাতে আবারও মাঠে নামলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার কৃষকদের আশ্বস্ত করে ফের মোদী বললেন, ”একটা ব্য়াপার স্পষ্ট করে বলতে চাই, এই আইনগুলি কৃষি মান্ডির বিরুদ্ধে নয়, এটা যেমন আছে, থাকবে। সকল কৃষককে আশ্বস্ত করতে চাই যে আগের মতোই ন্য়ূনতম সহায়ক মূল্য় ব্য়বস্থা থাকবে”। একইসঙ্গে নমো এদিন বলেন, একবিংশ শতাব্দীর ভারতে কৃষি সংস্কার বিল পাসের প্রয়োজন রয়েছে।

বিহারে একটি অনুষ্ঠানে মোদী এদিন বলেন, ”গতকাল সংসদে দুটি কৃষি বিল পাস হয়েছে। আমার কৃষকদের অভিনন্দন জানাই। বর্তমান সময়ে কৃষিক্ষেত্রে এই পরিবর্তন দরকার এবং আমার সরকার কৃষকদের জন্য়ই এই সংস্কার এনেছে”।

আরও পড়ুন: রাজ্যসভায় বিরোধীদের আচরণ ‘লজ্জাজনক’, কৃষি বিল ইস্যুতে কটাক্ষ রাজনাথের

উল্লেখ্য়, রবিবার তুমুল বিরোধিতার আবহে রাজ্য়সভায় ধ্বনি ভোটে পাস হয়েছে দুটি বিতর্কিত বিল। একটি হল, কৃষিপণ্য়ের লেনদেন ও বাণিজ্য় উন্নয়ন ও আরেকটি হল, কৃষিপণ্য়ের দাম নিশ্চিত করতে কৃষকদের সুরক্ষা ও ক্ষমতায়ন চুক্তি সংক্রান্ত বিল। বিরোধী শিবিরের তুমুল আপত্তি, প্রতিবাদ, হই-হট্টগোলের মধ্য়েই রাজ্য়সভায় পাস হয়ে যায় বিলগুলি।

রাজ্য়সভায় কৃষি বিল পাস ঘিরে বিক্ষোভ-আন্দোলনে নেমেছে বিরোধীরা। এই প্রেক্ষাপটে বিরোধীদের এদিন নিশানা করে মোদী বলেছেন, কয়েকজন বিভ্রান্ত করার চেষ্টা করছেন এবং কৃষকদের প্ররোচিত করছেন এই বলে যে, তাঁদের হাত থেকে নিয়ন্ত্রণ চলে যাবে। প্রসঙ্গত, কৃষি সংস্কার বিলের বিরোধিতা জানিয়ে কংগ্রেসের তরফে বলা হয়েছে, ”এটা কৃষকদের মৃত্য়ু পরোয়ানা”।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Farm bills needed for 21st century india says pm modi amid protests

Next Story
আইনি পথেই ‘শেষ দেখতে চান’ যৌন হেনস্থায় অভিযুক্ত অনুরাগ কাশ্যপ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com