বড় খবর


বিক্ষোভে শামিল হওয়ায় কৃষকদের ৫০ লক্ষ টাকার নোটিস পাঠাল যোগী প্রশাসন

মুখে কৃষকদের পাশে থাকার বার্তা দিলেও কাজে কিন্তু উল্টোটাই করছে যোগীর সরকার।

যোগী আদিত্য়নাথ, Yogi Adityanath
যোগী আদিত্যনাথ

মুখে কৃষকদের পাশে থাকার বার্তা দিলেও কাজে কিন্তু উল্টোটাই করছে যোগীর সরকার। উত্তরপ্রদেশে কৃষক বিক্ষোভে শামিল হওয়ায় প্রতিবাদী কৃষক নেতাদের প্রত্যেককে ৫০ লক্ষ টাকার নোটিস পাঠাল সরকার। জানা গিয়েছে, উত্তরপ্রদেশের সম্বল জেলার এসডিএম কৃষক নেতাদের এই নোটিস পাঠিয়েছিলেন। যাতে কেন্দ্রের নয়া কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের উস্কানি দিতে না পারেন নেতারা। এই খবর জানাজানি হতেই বৃহস্পতিবার পুলিশের সাফাই, ভুলবশত টাকার অঙ্কটা বাড়িয়ে দেওয়া হয়েছে। সেটা কমানো হবে। কিন্তু নেতাদের দাবি, এই নোটিস পাঠিয়ে গণতান্ত্রিক প্রতিবাদের কণ্ঠরোধ করছে রাজ্য সরকার।

জানা গিয়েছে, ভারতীয় কিষাণ ইউনিয়নের (আদি) ছয় নেতাকে এই ৫০ লক্ষ টাকার নোটি পাঠানো হয়েছিল। আরও ছয়জনকে নোটিস পাঠানো হয়েছে। তবে এবার ৫ লক্ষ টাকার। সিআরপিসি ১১১ ধারায় ১২ এবং ১৩ ডিসেম্বর সেই নোটিস পাঠানো হয়েছিল। এই প্রসঙ্গে সম্বলের পুলিশ সুপার চক্রেশ মিশ্র দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, “আমি এসডিএমের সঙ্গে কথা বলেছি। নতুন করে নোটিস পাঠানো হবে।” সার্কেল অফিসার অরুণ কুমার সিং বলেছেন, “এসডিএম বর্তমানে ছুটিতে রয়েছেন। নতুন করে ৫০ হাজার বন্ডের জন্য সবাইকে নোটিস পাঠানো হবে। অনিচ্ছাকৃত ভুল হয়ে গিয়েছিল।” তবে কৃষক নেতারা বলেছেন, এই জরিমানা দেওয়ার বদলে তাঁরা জেলে যেতে পছন্দ করবেন।

আরও পড়ুন কৃষকদের জন্য বড় ঘোষণা, কৃষি আইনের ‘উপকারীতা’ জানিয়ে টাকা দেওয়ার প্রতিশ্রুতি মোদীর

সরকারের পদক্ষেপের তীব্র বিরোধিতা করে কৃষক নেতা রাজপাল সিং যাদবের পাল্টা তোপ, “প্রতিবাদ থেকে আমাদের দূরে রাখতে এই ছক কষেছে সরকার। কিন্তু এটা একটা শান্তিপূর্ণ বিক্ষোভ। কেন প্রশাসন কৃষক বিক্ষোভ নিয়ে এত উদ্বিগ্ন, আমরা কি সন্ত্রাসবাদী যে ৫০ লক্ষ টাকার নোটিস পাঠিয়েছে? ওরা জানে যে আমাদের কাছে এত টাকা নেই।” এসডিএম দীপেন্দ্র যাদবের সাফাই, দিল্লিতে যা হচ্ছে তার দেখাদেখি সম্বলের কৃষক নেতারা বিভিন্ন গ্রামে গিয়ে কৃষকদের ভুল তথ্য দিয়ে উস্কানি দিচ্ছেন। যাতে শান্তিশৃঙ্খলা ভঙ্গ হয়। স্থানীয় পুলিশের রিপোর্টের ভিত্তিতে সরকারের এই পদক্ষেপ। ওঁদের শান্তিশৃঙ্খলা বজায় রাখার জন্য আগাম ৫০ লক্ষ টাকার বন্ডের নোটিস পাঠানো হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Farmers get rs 50 lakhs notice for protest in up

Next Story
কৃষকদের জন্য বড় ঘোষণা, কৃষি আইনের ‘উপকারীতা’ জানিয়ে টাকা দেওয়ার প্রতিশ্রুতি মোদীর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com