বড় খবর

কৃষকদের জন্য বড় ঘোষণা, কৃষি আইনের ‘উপকারীতা’ জানিয়ে টাকা দেওয়ার প্রতিশ্রুতি মোদীর

কৃষি আইনের উপকারীতা কী কী সেই দিকগুলিই তুলে ধরেন মোদী। তিনি এও জানান, বিরোধী রাজনৈতিক দলগুলি এই আইন ও কৃষকদের নিয়ে ভোট ব্যাঙ্কের রাজনীতি করছে।

ফাইল ছবি

কৃষি আইন নিয়ে মধ্যপ্রদেশের কৃষকদের সঙ্গে কথা বলতে শুক্রবার রায়সেন জেলায় আয়োজিত রাজ্য পর্যায়ের কিষান সম্মেলনে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে কৃষকদের উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কৃষি আইনের উপকারীতা কী কী সেই দিকগুলিই এদিন কৃষকদের সামনে তুলে ধরেন মোদী। তিনি এও জানান, বিরোধী রাজনৈতিক দলগুলি এই আইন ও কৃষকদের নিয়ে ভোট ব্যাঙ্কের রাজনীতি করছে।

মোদী এও বলেন যে এই কৃষি আইন একদিনে তৈরি হয়নি। ভাষণে তিনি বলেন, “বহু বছর ধরে এই আইন সংস্কারের জন্য চাহিদা ছিল। আগের সরকার এই আইন আনার প্রতিশ্রুতি কৃষকদের দিয়েও সে কথা রাখেনি। মোদী সেটাই করার চেষ্টা করেছে।”

আরও পড়ুন, ‘ভুলে ভরা’ কৃষি আইন বাতিল হোক, কৃষিমন্ত্রীকে চিঠি দেশের ১০ অর্থনীতিবিদের

শুক্রবার মধ্যপ্রদেশ কৃষকদের জন্য বড় ঘোষণাও করেন তিনি। সে রাজ্যের ৩৫ লক্ষ কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৬ হাজার কোটি টাকা দেওয়ার কথাও জানান তিনি। দেশের সমস্ত কৃষকদের জন্য কিষাণ ক্রেডিট কার্ড দেওয়ার কথাও ঘোষণা করেন তিনি।

আরও পড়ুন, ভারতীয় সেনার এক দিনের বেতন জমা PM-CARES ফান্ডে, মোট মূল্য দু’শো কোটি

প্রসঙ্গত, ২৩ তম দিনে পড়তে চলেছে কৃষক আন্দোলন। দিল্লি সীমানতে এবং শহরে এখনও জড়ো হচ্ছেন কৃষকরা। দেশের নানা প্রান্তে এই আইনের বিরুদ্ধে সরব হয়েছে কৃষি সংগঠনগুলি। মোদীর ভাষণের আগেই মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবনাথ চৌহান বলেন, “মোদী চান কৃষকদের আয় দ্বিগুণ করতে। কংগ্রেস ভুয়ো কেঁদে চলেছে। এর আগে কমলনাথের সরকার মিথ্যে সার্টিফিকেট দিয়েছে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Pm modi at mp kisan sammelan

Next Story
ভ্যাকসিন নিতে অনীহা প্রকাশ ৭০% ভারতীয়র, সমীক্ষার তথ্যে চাঞ্চল্য
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com