বড় খবর

কৃষক বিদ্রোহ মেটাতে কমিটি গড়ার প্রস্তাব সুপ্রিম কোর্টের

আদালত জানিয়েছে, প্রস্তাবিত কমিটিতে সরকার ও কৃষক ইউনিয়নের প্রতিনিধিরা থাকবেন। কৃষি আইন ঘিরে অচলাবস্থা কাটাতেই এই কমিটি গড়া হচ্ছে।

তিন কৃষি আইন বাতিলের দাবি ঘিরে কৃষক-সরকার টানাপোড়েনে ইতি টানতে এবার হস্তক্ষেপ করল সুপ্রিম কোর্ট। দু’পক্ষের মধ্য়ে সমস্য়ার সমাধান করতে একটি কমিটি গঠন করার প্রস্তাব দিয়েছে দেশের শীর্ষ আদালত। কৃষক সমস্য়া নিরসনে সরকারের আলোচনা পর্বে কোনও সুরাহা হয়নি বলে এদিন পর্যবেক্ষণ করে আদালত। উল্লেখ্য়, তিন কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লি সীমানায় কৃষকদের বিক্ষোভ এ নিয়ে তিন সপ্তাহে পড়ল।

আদালত জানিয়েছে, প্রস্তাবিত কমিটিতে সরকার ও কৃষক ইউনিয়নের প্রতিনিধিরা থাকবেন। কৃষি আইন ঘিরে অচলাবস্থা কাটাতেই এই কমিটি গড়া হচ্ছে।

দিল্লি সীমানার কাছে বিক্ষোভরত কৃষকদের সরানোর আর্জি জানিয়ে পিটিশন দাখিল করা হয়। সেই মামলায় প্রধান বিচারপতি এস এ বোবদে, বিচারপতি এএস বোপান্না ও বিচারপতি ভি রামাসুব্রহ্মমণ্য়নের বেঞ্চ কেন্দ্রকে নোটিস দিয়েছে এবং বৃহস্পতিবার এ মামলার শুনানির দিন স্থির করা হয়েছে।

আরও পড়ুন: হরিয়ানা সরকারের অস্বস্তি বাড়িয়ে কৃষকদের সমর্থনে এগিয়ে এলেন দুই বিধায়ক

এদিন শীর্ষ আদালত বলে, ‘‘কৃষকদের সঙ্গে আপনাদের আলোচনায় এখনও পর্যন্ত কোনও কাজ হয়নি’’। অন্য়দিকে, সলিসিটর জেনারেল তুষার মেহতা বেঞ্চকে জানান, কৃষকদের স্বার্থের বিরুদ্ধে কিছু করবে না সরকার।

উল্লেখ্য়, কৃষি আইন বাতিলের দাবিতে অনড় কৃষকরা। দিল্লি সীমানায় কৃষকদের বিক্ষোভ ২১ দিনে পড়ল। সোমবার ৩২টি কৃষক ইউনিয়নের প্রধানরা অনশনে বসেছেন। এর আগে, একাধিকবার সরকারের সঙ্গে কৃষকরা আলোচনার টেবিলে বসলেও জট কাটেনি। কৃষি আইন বাতিলের দাবিতে গত সপ্তাহে ভারত বনধও পালন করেন কৃষকরা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Farmers protest sc says govt talks have not worked proposes formation of panel to resolve issues

Next Story
সেনার উর্দিতে কৃষক বিক্ষোভে শামিল! ‘ভাইরাল’ শিখ যুবককে খুঁজছেন গোয়েন্দারা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com