বড় খবর


নতুন বছরের আগেই কৃষক সমস্য়ার সমাধান, আশাবাদী কৃষিমন্ত্রী

ক্ষোভ মেটাতে একাধিকবার কৃষক নেতাদের সঙ্গে আলোচনার টেবিলে বসে সরকার। কিন্তু বরফ গলেনি। এদিন মন্ত্রী জানান, কৃষকদের সঙ্গে ‘ইনফর্মাল’ আলোচনা চালাচ্ছে সরকার।

farmers protest, কৃষক
কৃষক বিক্ষোভ। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

নতুন বছরের আগেই কৃষক সমস্য়ার সমাধান করার ব্যাপারে আশাবাদী মোদী সরকার, শুক্রবার এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। তিন কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনে কৃষকরা। ক্ষোভ মেটাতে একাধিকবার কৃষক নেতাদের সঙ্গে আলোচনার টেবিলে বসে সরকার। কিন্তু বরফ গলেনি। এদিন মন্ত্রী জানান, কৃষকদের সঙ্গে ‘ইনফর্মাল’ আলোচনা চালাচ্ছে সরকার।

সংবাদসংস্থা পিটিআই-কে তোমর বলেন, তিন কৃষি আইনে কৃষকরা উপকৃত হবেন এবং ন্য়ূনতম সহায়ক মূল্য় ও মান্ডি সিস্টেম জারি থাকবে, সরকার এ নিয়ে লিখিত আশ্বাস দিতে প্রস্তুত। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন যে, এই কৃষি আইন একদিনে তৈরি হয়নি। তিনি বলেন, “বহু বছর ধরে এই আইন সংস্কারের জন্য চাহিদা ছিল। আগের সরকার এই আইন আনার প্রতিশ্রুতি কৃষকদের দিয়েও সে কথা রাখেনি। মোদী সেটাই করার চেষ্টা করেছে।”

আরও পড়ুন: কৃষকদের জন্য বড় ঘোষণা, কৃষি আইনের ‘উপকারীতা’ জানিয়ে টাকা দেওয়ার প্রতিশ্রুতি মোদীর

উল্লেখ্য়, কৃষি আইন বাতিলের দাবিতে অনড় কৃষকরা। দিল্লি সীমানায় কৃষকদের বিক্ষোভ ২৩দিনে পড়ল। গত সপ্তাহে ৩২টি কৃষক ইউনিয়নের প্রধানরা অনশনে বসেন। এর আগে, একাধিকবার সরকারের সঙ্গে কৃষকরা আলোচনার টেবিলে বসলেও জট কাটেনি। কৃষি আইন বাতিলের দাবিতে ভারত বনধও পালন করেছেন কৃষকরা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Farmers protest updates narendra tomar says informal talks on hopeful to reach solution before year ends

Next Story
এবার মিলবে ‘কৈলাসা’য় যাওয়ার ভিসাও, ঘোষণা পলাতক স্ব-ঘোষিত গুরুর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com