scorecardresearch

বড় খবর

রাষ্ট্রপতির কাছে ১ লক্ষ মেইল পাঠানোর ডাক দিলেন পাঞ্জাবের কৃষকরা

“অবিলম্বে পণ্যবাহী ট্রেন পুনরায় চালু করার দাবিতে রাষ্ট্রপতির কাছে এক লক্ষ ইমেল পাঠানো হবে। এই ইমেলগুলি সারা দেশ থেকে কৃষক-সহ সর্বস্তরের লোকেরা পাঠাবেন।”

রাষ্ট্রপতির কাছে ১ লক্ষ মেইল পাঠানোর ডাক দিলেন পাঞ্জাবের কৃষকরা
ফাইল চিত্র

পাঞ্জাবে পণ্যবাহী ট্রেন পরিষেবা স্থগিত করার কেন্দ্রের সিদ্ধান্তে অসন্তোষের আবহ তৈরি হয়েছে অমরিন্দর সিংয়ের রাজ্যে। সর্বভারতীয় কৃষাণ সংঘবদ্ধ সমন্বয় কমিটি (এআইকেএসসিসি) ঘোষণা করেছে “পাঞ্জাব কৃষকদের দমন” এর প্রতিবাদে বৃহস্পতিবার ‘সংহতি দিবস’ পালন করবেন তাঁরা। এমনকী এই দাবিতে রাষ্ট্রপতিকে এক লক্ষ মেইল পাঠাবেন তাঁরা।

বুধবার সন্ধ্যায় এআইকেএসসিসির একটি অনলাইন সভা শেষে দেশের কৃষক ইউনিয়নগুলি এই সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে। এআইকেএসসিসির আহ্বায়ক ভি এম সিং বলেন, “অবিলম্বে পণ্যবাহী ট্রেন পুনরায় চালু করার দাবিতে রাষ্ট্রপতির কাছে এক লক্ষ ইমেল পাঠানো হবে। এই ইমেলগুলি সারা দেশ থেকে কৃষক-সহ সর্বস্তরের লোকেরা পাঠাবেন।”

ভি এম সিং এও বলেন, “পণ্যবাহী ট্রেন চলাচল করতে না দেওয়া এবং পাঞ্জাবের মানুষকে ব্ল্যাকমেইল করার জন্য সার, কয়লা এবং অন্যান্য প্রয়োজনীয় পণ্য সরবরাহ বন্ধ করে দেওয়া, মোদী সরকারের এই পদক্ষেপের বিরুদ্ধে এআইকেএসসিসি তীব্র প্রতিবাদ জানায়।”

আরও পড়ুন, উদ্ধবের নামে ‘আপত্তিজনক পোস্ট’, তিন সপ্তাহে তিন বার আটক একই ব্যক্তি

কীর্তি কিষাণ ইউনিয়নের সভাপতি ডা: দর্শন পাল বলেন, “সারাদেশের সকল কৃষক, কৃষক শ্রমিক সংগঠনগুলিকে ১২ নভেম্বরকে সংহতি দিবস হিসাবে পালন করার আহ্বান জানাচ্ছি। অবিলম্বে পাঞ্জাবে ট্রেন চালুর জন্য এবং সাহায্য করার জন্য এক লক্ষ ইমেল পাঠাতে বলা হয়েছে সকলকে। এ জাতীয় প্রতিবাদমূলক পদক্ষেপের ব্যাপকভাবে নিন্দা করা দরকার।”

এদিকে, এক সপ্তাহ আগে রেলের তরফে জানিয়ে দেওয়া হয় পাঞ্জাবের রেল রোকো প্রতিবাদের কারণে এর আনুমানিক ক্ষতি প্রায় ১ হাজার ২০০ কোটি টাকা ছাড়িয়ে গিয়েছে। কৃষি বিলের প্রতিবাদে কৃষকরা বলেছিলেন যে তাঁরা কেন্দ্রের চাপের কাছে মাথা নত করবেন না এবং বিক্ষোভ পুরোপুরি শেষ করবেন না। সম্প্রতি এই প্রতিবাদের জেরে অমরিন্দর সিংয়ের রাজ্যে বন্ধ হয়েছিল পণ্যবাহী রেল পরিষেবা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Farmers punjab one lakh emails to go out to president