scorecardresearch

বড় খবর

কাতার বিশ্বকাপ থেকে সাধারণ নির্বাচন, সন্ত্রাসবাদ বিরোধী বৈঠকে অংশ নিতে পারবে না ১৪ দেশ

১৮-১৯ নভেম্বর তৃতীয় NMFT সম্মেলন স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে আয়োজন করা হবে

কাতার বিশ্বকাপ থেকে সাধারণ নির্বাচন, সন্ত্রাসবাদ বিরোধী বৈঠকে অংশ নিতে পারবে না ১৪ দেশ

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নেতৃত্বে ১৮ নভেম্বর থেকে শুরু হতে চলেছে সন্ত্রাসবাদের বিরুদ্ধে বিশ্বব্যাপী বৈঠক। সন্ত্রাসবাদ মোকাবিলায় অর্থের জোগান কীভাবে বন্ধ করা যায় সহ একাধিক বিষয় নিয়ে এই বৈঠকে আলোচনা হওয়ার কথা।

উদীয়মান প্রযুক্তির অপব্যবহার এবং সন্ত্রাসবাদে অর্থায়ন এবং সন্ত্রাসবাদে অর্থায়ন মোকাবিলায় চ্যালেঞ্জ এবং আন্তর্জাতিক সহযোগিতার মতো বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে দুদিনের এই বৈঠকে। সামনেই কাতার বিশ্বকাপ আর সেই কারণে ১৪টি দেশ দুদিনের এই বৈঠকে অংশ নিতে পারবে না। এব্যাপারে ইতিমধ্যেই তারা সেকথা জানিয়েছে।

১৮-১৯ নভেম্বর তৃতীয় NMFT সম্মেলন স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে আয়োজন করা হবে এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ অন্যান্যদের মধ্যে উপস্থিত থাকবেন। একজন সিনিয়র আধিকারিক দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, “প্রথম NMFT সম্মেলন ২০১৮ সালে প্যারিসে এবং দ্বিতীয়টি ২০১৯ সালে মেলবোর্নে অনুষ্ঠিত হয়েছিল। সূচি অনুযায়ী ভারত ২০২০ সালে এই বৈঠকের আয়োজন করবে বলে সিদ্ধান্ত নেয় হয়েছিল। কিন্তু কোভিড মহামারীর কারণে পরিকল্পনা পরিবর্তন করা হয়েছে। এখন এটি দিল্লিতে অনুষ্ঠিত হতে চলেছে।”

সূত্রের খবর ভারত ৮৭টি দেশ এবং ২৬টি আন্তর্জাতিক সংস্থাকে এই অনুষ্ঠানের জন্য আমন্ত্রণ জানিয়েছে। বেশ কিছু দেশ এখনও বৈঠকে তাদের অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করছে, আবার কিছু দেশ এই সম্মেলনে অংশ নিতে পারবে না বলেও জানিয়েছে। প্রায় ৫০টি দেশ এখন পর্যন্ত বৈঠকে অংশ নেবে বলে জানিয়েছে এবং তাদের মধ্যে কয়েকটি দেশ প্রতিনিধি দল পাঠানোরও আশ্বাস দিয়েছে। প্রায় ১৪টি দেশ বৈধ কারণ উল্লেখ করে অংশগ্রহণে সামিল থাকতে পারবে না বলে জানিয়েছে।

আরও পড়ুন: [ সরিয়ে নেওয়া হল টুইটার ‘ব্লু সাবস্ক্রিপশন’! ভুয়ো অ্যাকাউন্ট রোধেই কি এই পদক্ষেপ সংস্থার? ]

একটি সূত্র জানিয়েছে যে কাতা বিশ্বকাপ ২০ নভেম্বর থেকে শুরু। বিশ্বকাপের কারণে বেশ কিছু দেশ এই আলোচনায় অংশ নিতে পারবে না বলে জানা গিয়েছে।  মালয়েশিয়া অক্টোবরে সংসদ ভেঙে দেওয়ার পরে সাধারণ নির্বাচনের উল্লেখ করে জানিয়েছে তারা এই বৈঠকে উপস্থিত থাকতে পারবে না। ইরাক জানিয়েছে যে নতুন নিয়োগ প্রক্রিয়াধীন থাকায় তারাও এই বৈঠকে অংশগ্রহণ করতে পারবে না।সূত্র মারফত খবর, সম্মেলনে সন্ত্রাসবাদ ও সন্ত্রাসে অর্থায়ন, নতুন প্রযুক্তির অপব্যবহার এবং সন্ত্রাসী অর্থায়ন মোকাবেলায় চ্যালেঞ্জ সহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে এই বৈঠকে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Fifa world cup to polls 14 countries cite reasons to skip anti terror meet