ইতিহাসে বাংলা, হলদিয়া থেকে ছাড়ল ভারতের প্রথম অন্তর্দেশীয় পণ্যবাহী জাহাজ

"নতুন যাত্রা শুরু! সুন্দরবন হয়ে ব্রহ্মপুত্র দিয়ে পণ্যবাহী জাহাজ পৌঁছবে গুয়াহাটিতে। মোট ১৪২৫ কিলোমিটার পথ অতিক্রম করবে এমভি মাহেশ্বরী।"

By: Kolkata  Published: November 5, 2019, 5:20:56 PM

উত্তরপূর্ব ভারতের সঙ্গে যোগাযোগ বাড়াতে প্রথমবার অন্তর্দেশীয় জলপথে পশ্চিমবঙ্গের হলদিয়া থেকে পণ্যবাহী জাহাজ ছাড়ল গুয়াহাটির পান্ডু বন্দরের উদ্দেশে। ভারত বাংলাদেশ সীমান্ত জলপথ (আইবিপি) ব্যবহার করবে এই জাহাজ, এমনটাই জানিয়েছে ইনল্যাণ্ড ওয়াটারওয়েস অথরিটি অফ ইন্ডিয়া (আইডাব্লুএআই) । সোমবার একটি টুইট করে জানানো হয় এই খবর।

আরও পড়ুন-‘এখন কী করবো?’ ভবিষ্যৎ উৎকণ্ঠার গ্রাসে কাশ্মীর থেকে ফেরা শ্রমিকরা

হলদিয়া বন্দর থেকে জাহাজমন্ত্রকের সচিব গোপাল কৃষ্ণ পতাকা নেড়ে এই ঐতিহাসিক যাত্রার সূচনা করেছেন। ৫৩টি কন্টেনারে পেট্রোরাসায়নিক পণ্য, ভোজ্য তেল এবং পানীয় নিয়ে যাত্রা শুরু করেছে এমভি মাহেশ্বরী নামের জাহাজটি। ইনল্যাণ্ড ওয়াটারওয়েস অথরিটি অফ ইন্ডিয়ার তরফে টুইট করে বলা হয়, “নতুন যাত্রা শুরু! সুন্দরবন হয়ে ব্রহ্মপুত্র দিয়ে পণ্যবাহী জাহাজ পৌঁছবে গুয়াহাটিতে। মোট ১৪২৫ কিলোমিটার পথ অতিক্রম করবে এমভি মাহেশ্বরী।”

আরও পড়ুন- সুখবর দিলেন মমতা, বেতন বাড়ছে অধ্যাপকদের

আইডাব্লুএআই জানিয়েছে, ভারতের জাতীয় জলপথ এনডাব্লু-১ (গঙ্গা নদী), এনডাব্লু-৯৭ (সুন্দরবন), আইবিপি রুট, এনডাব্লু-২ (ব্রহ্মপুত্র নদী) দিয়ে গুয়াহাটি যাবে পণ্যবাহী এমভি মাহেশ্বরী। উত্তর ভারতের সঙ্গে প্রযুক্তিগত এবং ব্যাণিজ্যগত সম্পর্ককে মসৃণ করতেই এই পদক্ষেপ, এমনটাই মনে করা হচ্ছে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

First cargo set sail for ne from haldia dock

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement