scorecardresearch

বড় খবর

সুখবর দিলেন মমতা, বেতন বাড়ছে অধ্যাপকদের

ইউজিসি-র সংশোধিত বেতনক্রম কার্যকর করা হচ্ছে। নতুন বছরের পয়লা জানুয়ারি থেকেই কার্যকর করা হবে। মঙ্গলবার নেতাজি ইন্ডোরে একথাই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Mamata Banerjee, মমতা বন্দ্যোপাধ্যায়
মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজ্যের কলেজে অধ্যাপকদের সুখবর দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ইউজিসি-র সংশোধিত বেতনক্রম কার্যকর করা হচ্ছে। নতুন বছরের পয়লা জানুয়ারি থেকেই কার্যকর করা হবে। মঙ্গলবার নেতাজি ইন্ডোরে একথাই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি মমতা বললেন, ‘‘২০১৬-১৭, ২০১৭-১৮, ২০১৮-১৯, ২০১৯-২০ এই চার বছরে ৩ শতাংশ ইনক্রিমেন্ট দেওয়া হবে’’। অন্যদিকে, গেস্ট লেকচারার, পার্টটাইম শিক্ষকদের জন্যও এদিন সুখবর শুনিয়েছেন মুখ্যমন্ত্রী। মমতা বলেছেন, ‘‘গেস্ট লেকচারার, পার্টটাইম শিক্ষকদের ৫ হাজার টাকা মাসমাইনে বাড়বে’’।

এদিন মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘অনেক কষ্ট করে এটুকু করতে পেরেছি। গরিবের সরকার হলেও মাথা উঁচু করে চলার সরকার। যেটুকু পেরেছি, করতে পেরেছি’’। যদিও মমতার ঘোষণায় শিক্ষক-অধ্যাপকদের মুখে তেমন কোনও উচ্ছ্বাস না দেখতে পেয়ে এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘‘একটু খুশি হলে ভাল হয়, হাসি দেখতে পাচ্ছি না’’।

আরও পড়ুন: রাজীবের পর দময়ন্তীর বাড়িতে সিবিআই, দুঁদে আইপিএসকে জিজ্ঞাসাবাদ

মমতা আরও বলেন, ‘‘আমরাও বিরোধী দলে ছিলাম। এমন কিছু বলতাম না, যেটা সরকারের পক্ষে সম্ভব নয়। কেন্দ্রের কাছে রিজার্ভ ব্যাঙ্ক আছে। আমাদের রাজ্যের কাছে তা নেই। আমাদের নির্দিষ্ট একটা সীমা রয়েছে। ৫০ হাজার কোটি টাকা ঋণ শোধ করতে হচ্ছে। কেউ কেউ বলছেন, কেন্দ্রের সমান বেতন দিতে হবে। কেন্দ্র ও রাজ্যের বেতনক্রম আলাদা, এটা বুঝতে হবে’’।

আরও পড়ুন: পেনশন বাড়াল মমতা সরকার

উল্লেখ্য, কয়েকদিন আগেই নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে তৃণমূল প্রভাবিত সরকারি কর্মী সংগঠনের সভায় রাজ্য সরকারি কর্মচারীদের জন্য মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, “পে কমিশনের প্রথম পর্যায়ের রিপোর্ট পেয়েছি, পে কমিশন যা যা সুপারিশ করবে, তা আমরা মেনে নেব”। শুধু তাই নয়, পয়লা জানুয়ারি থেকে নতুন পে কমিশন কার্যকর করার চেষ্টা করা হবে, এ ব্যাপারেও আশ্বাসবাণী শুনিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এরপর পুজোর মুখে অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের পেনশন বৃদ্ধির বিজ্ঞপ্তি জারি করে অর্থ দফতর। জানা যায়, ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী পেনশন বাড়ানো হচ্ছে সরকারি কর্মীদের।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: West bengal cm mamata banerjee teachers salary hike