scorecardresearch

বড় খবর

সুখবর! ২২ বছর পর কমল ইএসআই সুবিধাভোগীদের আর্থিক বোঝা

ইএসআই পরিষেবার জন্য কর্মীদের বেতন থেকে কম টাকা কাটা যাবে। অর্থাৎ হাতে এখনকার তুলনায় বেশি টাকা পাবেন।

এই প্রথম এতটা কমল ইএসআই প্রদেয়র পরিমাণ

১৯৯৭ সালের পর এই প্রথম রাজ্য বিমা নিগমে প্রদেয়র হার কমাল কেন্দ্র সরকার। ৬.৫ শতাংশ থেকে কমে প্রদেয়র হার করা হল ৪ শতাংশ। ব্রহস্পতিবার এক সরকারি বিবৃতিতে এই ঘোষণা করা হয়েছে। নতুন রীতি চালু হবে আগামী ১ জুলাই থেকে।

ইএসআই প্রকল্পে স্বাস্থ্য বিমার জন্য বর্তমানে কর্মচারী রাজ্য বিমা নিগমে কর্মীদের মাসিক বেতনের ৬.৫% জমা করতে হয়। তার মধ্যে ১.৭৫% দিতে হয় গ্রাহককে। শিল্প সংস্থাকে দিতে হয় ৪.৭৫%। তার বদলে জুলাই থেকে গ্রাহককে দিতে হবে বেতনের ০.৭৫%। শিল্প সংস্থাকে ৩.২৫% দিতে হবে।

আরও পড়ুন, মালেগাঁও বিস্ফোরণে অভিযুক্তে চারজনের জামিন বম্বে হাইকোর্টে

ইএসআই পরিষেবার জন্য কর্মীদের বেতন থেকে কম টাকা কাটা যাবে। অর্থাৎ হাতে এখনকার তুলনায় বেশি টাকা পাবেন।  আবার খরচ কমবে শিল্প সংস্থারও। অন্তত পাঁচ হাজার কোটি টাকা সাশ্রয় হবে শিল্প মহলের, দেশের অর্থনীতিবিদদের প্রাথমিক অনুমান তাই-ই বলছে। বর্তমানে তার ৬০ শতাংশ বেশি খরচ হয় কেন্দ্রের। কেন্দ্রের দাবি, এর ফলে ৩.৬ কোটি শ্রমিক-কর্মচারী লাভবান হবেন। ১২.৮৫ লক্ষ সংস্থা উপকৃত হবে।

এই মুহূর্তে সর্বোচ্চ ২১ হাজার টাকা মাসিক বেতন পান যে সমস্ত কর্মী, তাঁরা ইএসআইয়ের স্বাস্থ্যবিমার আওতায় পড়েন৷ ‘ইএসআই আইন, ১৯৪৮’ অনুযায়ী চিকিৎসা, মাতৃত্ব, অক্ষমতা-সহ স্বাস্থ্য সংক্রান্ত সুবিধা পান কর্মীরা৷ ইএসআই মূলত রাজ্য বীমা কর্পোরেশনের দ্বারা পরিচালিত হয়ে থাকে৷

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: First time in 22 years employees state insurance contribution slashed from 6 5 to 4