বড় খবর

‘আমাদের আঞ্চলিক অখণ্ডতায় যারা আঘাত হানতে চায়, তারা সাবধান’, রাফাল পেয়ে হুঁশিয়ারি রাজনাথের

আম্বালায় বায়ুসেনা ঘাঁটিতে সফলভাবে অবতরণ করল ৫টি রাফাল যুদ্ধবিমান।

ভারতের আকাশে রাফাল ছবি- প্রতিরক্ষা মন্ত্রীর কার্যালয়

রাফাল যুদ্ধবিমান ভারতের মাটি ছুঁতেই ‘শত্রু’ দেশের উদ্দেশে কার্যত হুঁশিয়ারি দিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ”যাঁরা ভারতীয় ভূখণ্ডে হুঙ্কার কাড়তে চান, তাঁদেরই চিন্তা হবে এখন”, রাফাল নিয়ে এমন কথাই বলেছেন রাজনাথ।

ফ্রান্স থেকে প্রায় সাত হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে ভারতে এল অত্যাধুনিক যুদ্ধবিমান রাফাল। আম্বালায় বায়ুসেনা ঘাঁটিতে সফলভাবে অবতরণ করল ৫টি রাফাল যুদ্ধবিমান। রাফাল যুদ্ধবিমান অবতরণের খবর টুইটারে জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। আম্বালা বায়ুসেনা ঘাঁটি এবং সংলগ্ন অঞ্চলের নিরাপত্তা কয়েকগুণ বাড়িয়ে দেওয়া হয়েছে।

এর আগে, ভারতীয় আকাশসীমায় প্রবেশ করতেই প্রতিরক্ষা মন্ত্রীর কার্যালয়ের তরফে টুইট করা হয়। সেখানে উল্লেখ, ‘ভারতীয় আকাশসীমায় পাখিদের আগমন ঘটেছে। হ্যাপি ল্যান্ডিং।’

আরও পড়ুন: ভারতে এল রাফাল: গতি থেকে ক্ষমতা, জানুন সব খুঁটিনাটি

পাঁচটি রাফাল যুদ্ধবিমান বায়ুসেনা ঘাঁটিতে প্রবেশের সময় কোনও ব্যক্তির ছবি বা ভিডিও তোলায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ১৪৪ ধারা জারি রয়েছে বায়ুসেনা ঘাঁটি লাগোয়া চার গ্রামে ।

আম্বালাজুড়ে কড়া সুরক্ষা

গত সোমবারই ফ্রান্স থেকে ভারতের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিল পাঁচটি রাফাল যুদ্ধবিমান। ভারতীয় বায়ুসেনার পাইলটরা এই অত্যাধুনিক যুদ্ধ বিমান উড়িয়ে এনেছেন। জানা গিয়েছে জ্বালানি সংগ্রহের জন্য মাঝে একবার আরব আমিরশাহীতে থামতে হয়েছিল পাঁচ  রাফাল যুদ্ধবিমানকে।

৩৬টি রাফাল যুদ্ধবিমানের জন্য ফ্রান্সের দাসো অ্যাভিয়েশনের সঙ্গে ৫৯ হাজার কোটি টাকার ২০১৬ সালের সেপ্টেম্বরেই চুক্তি করে ভারত। আপাতত পাঁচটি রাফাল এ দেশে এল। আম্বালা বিমান ঘাঁটির ‘গোল্ডেন অ্যারো’ ১৭ নম্বর স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত করা হবে রাফালগুলিকে। ৯ টনের বেশি যুদ্ধাস্ত্র বইতে পারা ডবল ইঞ্জিন মল্টিরোল কমব্যাট ফাইটার এয়ারক্রাফ্ট রাফাল আকাশ থেকে ভূমিতে ও সমুদ্রে নির্ভুল লক্ষ্যভেদে সক্ষম। ভারতে আপাতত যে পাঁচটি রাফাল এল তার মধ্যে কয়েকটি সিঙ্গল ও কয়েকটি ডবল সিটার।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Five rafale jets ambala today security tightened around air base updates

Next Story
একেবারে ভুল পদক্ষেপ ভারতের, উইচ্যাট নিষিদ্ধ করায় প্রতিক্রিয়া বেজিংয়ের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com