scorecardresearch

রাতেও উড়বে জাতীয় পতাকা! ‘ঘরে ঘরে তেরঙ্গা’ কর্মসূচি উপলক্ষে বড় পদক্ষেপ কেন্দ্রের

‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর অংশ ‘হর ঘর তিরঙ্গা’ উদযাপন অনুষ্ঠান অনুষ্ঠিত হতে চলেছে

National Flag, Flag Code of India 2002, India flag code, Har Ghar Tiranga campaign, Azadi Ka Amrit Mahotsav, indian express
দেশে উড়বে ২০ কোটির বেশি জাতীয় পতাকা, বড় ঘোষণা কেন্দ্রীয় সরকারের

স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে কেন্দ্রীয় সরকারের তরফে দেশ জুড়ে পালন করা হচ্ছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ । একটি প্রগতিশীল স্বাধীন ভারতের ৭৫ বছর স্মরণে পালিত হচ্ছে এই বিশেষ কর্মসূচী। কেন্দ্রের তরফে ‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর অংশ হিসেবে ১৩ থেকে ১৫ আগস্ট পর্যন্ত ‘হর ঘর তিরঙ্গা’ (প্রতিটি বাড়িতে পতাকা উত্তোলন) উদযাপন অনুষ্ঠান অনুষ্ঠিত হতে চলেছে। এই অনুষ্ঠানের অংশ হিসাবে এবার থেকে শুধু দিনের বেলায় নয়, রাতেও উড়বে জাতীয় পতাকা।

দেশবাসী এবার থেকে রাতেও জাতীয় পতাকা উত্তোলন করতে পারবেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা সমস্ত কেন্দ্রীয় মন্ত্রক এবং বিভাগের সচিবদের কাছে একটি চিঠিতে নতুন নিয়ম সম্পর্কে উল্লেখ করেছেন। নয়া নিয়মে বলা হয়েছে “জাতীয় পতাকা খোলা অবস্থায় দেশের জনসাধারণের বাড়িতে দিনরাত ওড়ানো যেতে পারে”।

এর আগে, আবহাওয়ার অবস্থা নির্বিশেষে, সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত তেরঙ্গা ওড়ানোর অনুমতি ছিল।  স্বাধীনতা দিবসের আগে কেন্দ্রের মোদী সরকার ‘হর ঘর তিরাঙ্গা সমারোহ’ উদযাপন করবে। যার জেরেই জাতীয় পতাকা উত্তোলনের নিয়মের ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য ১৩ অগাস্ট থেকেই সারা দেশ ব্যাপী হর ঘর তিরাঙ্গা সমারোহ’ উদযাপন অনুষ্ঠান অনুষ্ঠিত হতে চলেছে। স্বরাষ্ট্র মন্ত্রক বুধবার এক নির্দেশিকায় জাতীয় পতাকা উত্তোলনের ক্ষেত্রে বেশ কিছু নিয়মের সংশোধন করেছে। যার ফলে এখন থেকে কেবল দিনের বেলায় নয় রাতের উড়বে জাতীয় পতাকা। প্রসঙ্গত উল্লেখ্য এত দিন পর্যন্ত ভোর এবং সূর্যাস্তের মধ্যে জাতীয় পতাকা উত্তোলন করা যেত। এবার সেই নিয়মের বড়সড় রদবদল আনা হয়েছে।

আরও পড়ুন: [গোয়ায় অবৈধ পানশালা স্মৃতির মেয়ের! কংগ্রেস হইচই করতেই পাল্টা কেন্দ্রীয় মন্ত্রীর, ‘কোর্টে বুঝে নেব’]

স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এক নির্দেশে বলা হয়েছে জাতীয় পতাকার কোড ২০০২ এর কয়েকটি নিয়মের সংশোধন করা হয়েছে নতুন নিয়ম অনুসারে জনসাধারণ দিনে অথবা রাতে জাতীয় পতাকা উত্তোলন করতে পারবেন।

স্বরাষ্ট্রসচিব তার চিঠিতে বলেছেন ‘হর ঘর তিরাঙ্গা সমারোহ’ উদযাপনের অঙ্গ হিসাবে বিশেষ এই নিয়মের বদল করা হয়েছে। প্রত্যেক ভারতীয় যাতে স্বাধীনতার ৭৫ বর্ষ উদযাপনে নিজেদের বাড়িতে যাতে জাতীয় পতাকা উত্তোলনে উৎসাহিত করতে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

শুক্রবার, ‘হর ঘর তিরাঙ্গা সমারোহ’নিয়ে একটি টুইটও করেন প্রধানমন্ত্রী। তিনি তাঁর টুইট বার্তায় লেখেন ‘এই বছর আমরা স্বাধীনতার অমৃত মহোৎসব উদযাপন করছি। আসুন প্রতিটি ঘরে ঘরে তেরঙ্গা আন্দোলনকে শক্তিশালী করি’। ১৩ থেকে ১৫ আগস্ট নাগরিকদের তাদের বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করতে উৎসাহিত করার জন্য ‘হর ঘর তিরঙ্গা’ প্রচারাভিযান ইতিমধ্যেই শুরু হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Flag code of india tricolour can now stay hoisted day night