বড় খবর

দ্বিতীয়বারের জন্য জম্মু-কাশ্মীর সফরে বিদেশি রাষ্ট্রদূতরা

পরিস্থিতি খতিয়ে দেখতে চলতি সপ্তাহেই জম্মু-কাশ্মীরে যাবেন বিদেশি প্রতিনিনিধিরা।

দ্বিতীয়বার জম্মু-কাশ্মীরে যাবেন বিদেশি রাষ্ট্রদূতরা।
পরিস্থিতি খতিয়ে দেখতে চলতি সপ্তাহেই জম্মু-কাশ্মীরে যাবেন বিদেশি প্রতিনিনিধিরা। ৩৭০ ধারা রদ ও উপত্যাকে দুটি কেন্দ্র শাসিত অঞ্চলে পরিণত করার পর এই নিয়ে দ্বিতীয়বারের জন্য সেখানে যাবেন বিদেশি প্রতিনিধিরা। সোমবার কেন্দ্রীয় সরকারের তরফে এই ঘোষণা করা হয়।

চলতি বছরের জানুয়ারিতেই ১৫ দেশের রাষ্ট্রদূতরা ভূস্বর্গের পরিস্থিতি পরিদর্শনে যান। প্রতিনিধি দলে ছিলেন, আমেরিকা, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, বাংলাদেশ, ফিজি, মালদ্বীপ, ফিলিপিনস, মরক্কো, আর্জেন্টিনা, পেরু, নিগার, নাইজেরিয়া, গয়ানা ও টোগের রাষ্ট্রদূত। কেন্দ্র শাসিত জম্মু-কাশ্মীরের নিরাপত্তার হাল-হকিকত লেফট্যানেন্ট জেনারেল কে জে এস ধিলন বিদেশি প্রতিনিদলের সামনে তুলে ধরেন। পরে হোটেলে বিদেশ মন্ত্রকের আধিকারিকদের সঙ্গে একাধিক বৈঠক করেন প্রতিনিধি দলের সদস্যরা।

আরও পড়ুন: বন্দি ওমর আবদুল্লাকে ছাড়াতে বোন সারার সুপ্রিম আবেদন

নিরাপত্তার কারণে ইউরোপীয ইউনিয়নের সদস্যদের গত ৯ জানুয়ারি কাশ্মীরে নিয়ে যাওয়া হয়নি। ভারত সরকারের তরফে জানানো হয়েছিল, ‘ইউরোপীয় ইউনিয়নের প্রতিটি রাষ্ট্রের প্রতিনিধিরা একসঙ্গে কাশ্মীরে যেতে চেয়েছিলেন। কিন্তু, এত জনকে একসঙ্গে নিয়ে যাওয়া এই মুহূর্তে ভারতের পক্ষে সম্ভব নয়। তাতে নিরাপত্তার সমস্যা হতে পারে।’

আরও পড়ুন: তফসিলি জাতি-উপজাতি আইনের সাংবিধানিক বৈধতা বহাল রাখল সুপ্রিম কোর্ট

এর আগে গত বছর অক্টোবর মাসে বিদেশি রাষ্ট্রদূতদের একটি দলকে নিয়ে জম্মু এবং কাশ্মীর সফরে গিয়েছিল ভারত সরকার। ৩৭০ ধারা তুলে দেওয়ার পরে সেটাই ছিল বিদেশিদের নিয়ে ভারতের প্রথম কাশ্মীর সফর। সরকারের তরফ থেকে বলা হয়েছিল, কাশ্মীর যে শান্ত তা দেখানোর জন্যই তাদের সেখানে নিয়ে যাওয়া হচ্ছে ।

এর আগে সোনার তরফে বিদেশি প্রতিনিধি দলটিকে সীমান্ত অনুপ্রবেশের বিভিন্ন ভিডিও দেখানো হয়। এছাড়াও রাজনৈতিক নেতাদের সঙ্গেও বৈঠক করেন তাঁরা। সূত্র মারফত সেই বৈঠকেই কাশ্মীরে ৩৭০ ধারা রদ, ৩৫-এ ধারা বিলোপ, উপত্যকার বন্দি রাজনৈতিক নেতাদের নিয়ে প্রশ্ন করেন বিদেশি প্রতিনিধি দলের সদস্যরা। পাশাপাশি কাশ্মীরের ১০০ যুবকের সহ্গেও কথা বলেন তাঁরা। জানা গিয়েছে, সংবাদ মাধ্যমের বেশ কয়েকজনও বিদেশি রাষ্ট্রদূতদের সঙ্গে কথা বলে উপত্যকায় বন্ধ ইন্টারনেট পরিষেবা নিয়ে সরব হন।

পিডিপির তরফে, প্রাক্তন মন্ত্রী আলতাফ বুখারি, দলের মুখপাত্র রফি আহমেদ মীর, প্রাক্তন বিধায়ক নুর মহম্মদ শেখ ও আব্দুল রহিম ১৫ দেশের রাষ্ট্রদূতের সঙ্গে দেখা করেছিলেন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Foreign diplomats second batch jk visit this week announced by modi government

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com