বড় খবর

প্রজাতন্ত্র দিবসে শিলান্যাস হবে অযোধ্যার বহু প্রতীক্ষীত মসজিদের

জানা গিয়েছে, মসজিদ কমপ্লেক্সে মাল্টি-স্পেশ্যালিটি হাসপাতাল, একটি কমিউনিটি কিচেন এবং একটি লাইব্রেরি থাকবে। আগামী শনিবার সেই নীল নকশা প্রকাশ করবে ফাউন্ডেশন।

নির্মাণের নীল নকশা তৈরি। শনিবারই তা প্রকাশ পাবে। আগামী ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে অযোধ্যায় শিলান্যাস হবে বাবরি মসজিদের। সুপ্রিম কোর্টের নির্দেশে পাঁচ একর জমি মসজিদ নির্মাণ ট্রাস্টকে দেওয়া হয়েছিল। এবার সেই জমিতেই প্রজাতন্ত্র দিবসে শিলান্যাস হবে মসজিদের।

ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশনের সচিব আতাহার হোসেন জানিয়েছেন, আগামী ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসকে বেছে নেওয়া হয়েছে মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপনের জন্য। কারণ ওইদিনই দেশের সংবিধান কার্যকর হয়। ৭০ বছর আগেরই সেই গৌরবোজ্জ্বল দিনকেই ভারতের বহুত্ববাদের প্রতীক হিসাবে ধরা হয়। এই জন্য সেদিনই আমরা শিলান্যাস করব। এই ফাউন্ডেশন মাস ছয়েক আগে তৈরি করে সুন্নি ওয়াকফ বোর্ড।

আরও পড়ুন বিজেপির চাপে গোবংশ বিকাশ সংস্থা তৈরির অনুমোদন নীতীশের

কী রয়েছে এই নীল নকশায়? জানা গিয়েছে, মসজিদ কমপ্লেক্সে মাল্টি-স্পেশ্যালিটি হাসপাতাল, একটি কমিউনিটি কিচেন এবং একটি লাইব্রেরি থাকবে। আগামী শনিবার সেই নীল নকশা প্রকাশ করবে ফাউন্ডেশন। সম্পূর্ণ নির্মাণের দায়িত্বে রয়েছেন স্থপতি অধ্যাপক এস এম আখতার। তিনি জানিয়েছেন, একসঙ্গে ২০০০ মানুষ নমজা পাঠ করতে পারবেন এই মসজিদে। গোলাকৃতি হবে স্থাপত্য।

তিনি এও জানিয়েছেন, নয়া এই মসজিদ বাবরির থেকেও বৃহৎ হবে। কিন্তু সেই কাঠামোর মতো দেখতে হবে না। কমপ্লেক্সের একেবারে কেন্দ্রে থাকবে হাসপাতাল। হজরত মহম্মদ এবং অন্য পয়গম্বররা ১৪০০ বছর আগে ইসলামের যে প্রকৃত শিক্ষা দিয়েছেন সেই পথে হেঁটে মানবিক পরিষেবা দেবে এই হাসপাতাল। ৩০০টি বেড থাকবে তাতে। এবং চিকিৎসকরা বিনামূল্যে চিকিৎসা করবেন। সৌরবিদ্য়ুতের চালিত হবে গোটা কমপ্লেক্স।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Foundation stone for ayodhya mosque to be laid on republic day

Next Story
“ব্রিটিশদের থেকে নিচে নামবেন না”, কৃষি আইনের প্রতিলিপি ছিঁড়ে কেন্দ্রকে তোপ কেজরির
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com