scorecardresearch

বড় খবর

কর্মী অসন্তোষের জের! বিরাট পদক্ষেপের ঘোষণা ফক্সকন টেকনোলজির

গতকালই কর্মী বিক্ষোভে উত্তপ্ত হয়ে ওঠে ফক্সকন কারখানা।

কর্মী অসন্তোষের জের! বিরাট পদক্ষেপের ঘোষণা ফক্সকন টেকনোলজির

চিনে বিশ্বের বৃহত্তম অ্যাপল আইফোন কারখানায় শ্রমিক অসন্তোষের জেরে ফক্সকন টেকনোলজি অবিলম্বে শ্রমিকদের পারিশ্রমিক ১০হাজার ইউয়ান (US$1,400) দেওয়ার কথা ঘোষণা করেছে। ফক্সকন এক বিবৃতি দিয়ে বলেছে, পারিশ্রমিক নিয়ে কর্মীদের মধ্যে সংশয় তৈরি হয়েছিল। কিন্তু চুক্তি অনুযায়ী প্রতিষ্ঠানের কাছ থেকে তাঁরা পারিশ্রমিক পাবেন। নতুন নিয়োগ পাওয়া কর্মীদের করোনায় আক্রান্ত হওয়া কর্মীদের সঙ্গে একই ছুটিতে থাকতে বলার বিষয়টিকে ‘অসত্য ও গুজব’ বলেও মন্তব্য করেছে ফক্সকন।

এদিকে গতকালের ঘটনায় অ্যাপেলের তরফেও এক বিবৃতি সামনে এসেছে। তাতে বলা হয়েছে “আমরা পরিস্থিতি পর্যালোচনা করছি এবং তাদের কর্মীদের উদ্বেগের সমাধান নিশ্চিত করতে ফক্সকনের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছি।” গতকালই কর্মী বিক্ষোভে উত্তপ্ত হয়ে ওঠে চিনের হেনান প্রদেশের ঝেংঝুতে অবস্থিত ফক্সকন কারখানা। কোভিডের কঠোর বিধিনিষেধ ও বেতন না দেওয়ায় অভিযোগে কারখানার শ্রমিকদের মধ্যে ক্ষোভ বাড়তে থাকায় এদিন ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হয় ফক্সকন কারখানা চত্ত্বরেই। সেই ভিডিও ফুটেজ ইতিমধ্যেই ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। করোনা সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ায় কর্মচারীদের মধ্যেও আতঙ্কও কাজ করছে বলে সূত্রের খবর।

ফক্সকন বিশ্বের বৃহত্তম ইলেকট্রনিক্স প্রস্তুতকারক সংস্থা, অ্যাপল সহ বেশ কয়েকটি আন্তর্জাতিক ব্র্যান্ডের জন্য গ্যাজেটগুলি অ্যাসাম্বেল করে সংস্থা৷ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, কয়েক ডজন কর্মচারী রাস্তায় বিক্ষোভ করছেন এবং স্লোগান দিচ্ছেন। এর মধ্যেই কর্মীদের সঙ্গে পুলিশের হাতাহাতি শুরু হয়।

আরও পড়ুন: [ প্রাণঘাতী হাম! হুহু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা, একমাসেই মৃত ১৩, কেন্দ্রের কড়া নজর ]

মধ্য চীনে অবস্থিত ফক্সকনের এই কারখানাটি আইফোন সিটি নামেও পরিচিত। এখানে ২ লক্ষের বেশি কর্মী কাজ করেন। বিশ্বের বেশিরভাগ আইফোন এই কারখানায় একত্রিত হয়। কোভিড -১৯-এর  সংক্রমণ বাড়তে থাকায় ঝেংঝো এলাকায় কঠোর লকডাউন জারি করা হয়েছে। ফক্সকন কারখানার কর্মচারীরাও এই বিধিনিষেধের মধ্যে কাজ করতে বাধ্য হয়।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Foxconn offers staff 1400 to leave after violence at worlds largest iphone factory