scorecardresearch

বড় খবর

প্রাণঘাতী হাম! হুহু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা, একমাসেই মৃত ১৩, কেন্দ্রের কড়া নজর

ইতিমধ্যে বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কেন্দ্র, কেন্দ্রীয় সরকার বেশ কয়েকটি রাজ্যে হামের প্রার্দুভাব মূল্যায়ন করতে উচ্চ-পর্যায়ের একটি দল গঠন করেছে।

প্রাণঘাতী হাম! হুহু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা, একমাসেই মৃত ১৩, কেন্দ্রের কড়া নজর

মঙ্গলবার সন্ধ্যায় মুম্বাইয়ের পার্শ্ববর্তী জেলা থানের ভিওয়ান্ডিতে হামের সংক্রমণে আট মাস বয়সী এক শিশু্র মৃত্যু হয়। রাজ্যে এখনও পর্যন্ত হামের সংক্রমণের কারণে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩। বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন (বিএমসি) জানিয়েছে যে বুধবার মুম্বাইতে নতুন করে হামে আক্রান্ত হয়েছে ১৩ টি শিশু। সংক্রমণে এক শিশুর মৃত্যু হয়। বিএমসি দ্বারা প্রদত্ত তথ্য অনুসারে, বুধবার শহরের হামের সংক্রমণে কারণে ৩০টি শিশু সরকারি অথবা বেসরকারি হাসপাতালে ভর্তি হয়, এই সময়ের মধ্যে ২২ জন রোগীকে ছেড়ে দেওয়া হয়।

হামের এই সংক্রমণ শিশুদের মধ্যেই বেশি ছড়াচ্ছে বলে জানিয়েছে বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল কর্পোরেশন (বিএমসি)। বিএমসি এই সময়ের মধ্যে একটি সমীক্ষা চালায়, যাতে ১৫৬ টি সন্দেহজনক হামের ঘটনা রিপোর্ট করা হয়। এই নিয়ে রাজ্যে হামের সংখ্যা বেড়ে হয়েছে ২৩৩। প্রতিবেশী ভিওয়ান্ডিতে একটি আট মাসের শিশু হামে আক্রান্ত হয়ে মঙ্গলবার সন্ধ্যায় শহরের একটি হাসপাতালে প্রাণ হারায়, বিএমসি সূত্রে খবর হামের প্রার্দুভাবের কারণে এই বছর এখনও পর্যন্ত শহরে মৃতের সংখ্যা ১৩।

আরও পড়ুন: [ ভারত জোড়ো যাত্রায় রাহুলের সঙ্গে পা মেলালেন বোন প্রিয়াঙ্কাও, কর্মীদের মধ্যে বাঁধভাঙা উল্লাস ]

বিএমসি দ্বারা জারি করা একটি সরকারী বিবৃতিতে বলা হয়েছে যে ২০ নভেম্বর, শিশুটির সারা শরীরে ফুসকুড়ির মত উপসর্গ দেখা যায় এবং মঙ্গলবার সন্ধ্যায় শিশুটিকে বিএমসি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তবে কয়েক ঘণ্টার মধ্যেই মৃত্যু হয় শিশুটির। মৃত্যুর কারণ এখনও নিশ্চিত করা সম্ভব হয়নি। ময়নাতদন্তের পরই সঠিক কারণ জানা যাবে। উল্লেখ্য, এ বছর এ পর্যন্ত সন্দেহভাজন হামের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩,৫৩৪।

ইতিমধ্যে বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কেন্দ্র, কেন্দ্রীয় সরকার বেশ কয়েকটি রাজ্যে হামের প্রার্দুভাব মূল্যায়ন করতে উচ্চ-পর্যায়ের একটি দল গঠন করেছে। শিশুদের মধ্যে হামের সংখ্যা বৃদ্ধির মূল্যায়ন এবং পরিস্থিতি পর্যালোচনা করতে কেন্দ্র ঝাড়খণ্ডের রাঁচি, গুজরাটের আহমেদাবাদ এবং কেরালার মালাপ্পুরমে উচ্চ-পর্যায়ের দল মোতায়েন করেছে। স্বাস্থ্য মন্ত্রক সূত্রে এই খবর জানানো হয়েছে। একটি অফিসিয়াল বিবৃতিতে, মন্ত্রক বলেছে যে দলগুলি হামের ক্ষেত্রে প্রবণতা এবং বৃদ্ধির দিকে নজর দেবে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Measles outbreak hits mumbai and nearby areas 13 deaths in a month