বাফারিং ছাড়া বিনামূল্যে সিনেমা-সিরিয়াল দেখতে পারবেন ট্রেনে

ফোনের আনলিমিটেড ডেটাও আজ অচেনা জায়গায় বিশ্বাসঘাতকতা করছে। সঠিক কানেকশন দিতে ব্যহত সে। উপায় ? আপনার জন্য এই উপায় খুঁজে বার করেছে ভারতীয় রেল।

By: Kolkata  Published: August 4, 2019, 5:19:35 PM

ঘণ্টার পর ঘণ্টা লেট ট্রেন, ট্রেনে বসে বসে একঘেয়ে লাগছে, বারবার মনে করিয়ে দিচ্ছে কোমরে ব্যথার কথা। এদিকে ফোনের আনলিমিটেড ডেটাও আজ অচেনা জায়গায় বিশ্বাসঘাতকতা করছে। সঠিক কানেকশন দিতে অপারগ সে। উপায়? আপনার জন্য উপায় খুঁজে বার করেছে ভারতীয় রেল।

কোনো রকম অতিরিক্ত খরচ ছাড়াই ট্রেন এবং স্টেশনে দেখতে পারবেন ভিডিও স্ট্রিমিং। ট্রেনে যাত্রা করার সময় সিনেমা থেকে শুরু করে সিরিয়াল বা ওয়েব সিরিজ, যাবতীয় সবকিছু দেখুন আপনার মোবাইলে। উল্লেখ্য, বর্তমানে শুধুমাত্র বিমানেই এই পরিষেবা চালু রয়েছে।

রেলমন্ত্রী পীযূষ গোয়েল টুইট করে রেলের এই চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি বলেছেন, “যাত্রীদের পছন্দের পরিষেবা! খুব শীঘ্রই আপনার ফোনে আপনার প্রিয় সিনেমা, শো এবং গানের ভিডিও দেখতে পারবেন।” রেলের এই নতুন পরিষেবার নাম “রেলটেল”। এই পরিষেবার দায়িত্বে থাকবে ওয়াইফাই প্রদানকারী সংস্থা।

এদিকে ভারতের রেল পরিকাঠামো উন্নত করতে দ্বিতীয় খসড়ায় মোদী সরকার ঘোষণা করেছে, রেল পরিষেবার আধুনিকীকরণের দায়িত্ব দেওয়া হবে বেসরকারি সংস্থার হাতে। গত ৫ জুলাই রেল বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ঘোষণা করেন, রেলে বিনিয়োগ করার জন্য সরকারের কোষাগারে পর্যাপ্ত টাকা নেই। সেকারণেই বেসরকারি সংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধবে রেল।

আরও পড়ুন: ট্রেনের টিকিটে প্রবীণ নাগরিকরা কতটা ছাড় পেতে পারেন, জানেন?

উল্লেখ্য, ভারতীয় রেল বেসরকারি হাতে চলে যাবে, এই নিয়ে বিতর্কে সরগরম হয়েছে রাজনৈতিক মহল। কিন্তু রেলমন্ত্রী পীযূষ গোয়েল পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছেন, সরকার ‘কর্পোরাটাইজিং’ করার ভাবনাচিন্তা করছে, বেসরকারিকরণ নয়। যার অন্যতম পদক্ষেপ হলো এই বিনামূল্যে ট্রেনে-স্টেশনে মনের মতো ভিডিও স্ট্রিমিং।

অন্যদিকে, ৫৫ বছরের বেশি বয়স, অথবা চাকরিতে ৩০ বছর হয়ে গিয়েছে, এমন কর্মীদের ছাঁটাই করতে চলেছে ভারতীয় রেল, এই খবরে সম্প্রতি চাঞ্চল্য ছড়িয়েছিল দেশ জুড়ে। এর পরিপ্রেক্ষিতে এই সপ্তাহের গোড়ায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আশ্বাস দেন, কর্মীদের সম্পর্কে বিশদে তথ্য চেয়ে পাঠানো নেহাতই নিয়মমাফিক। এর আগে খবর ছড়িয়েছিল যে নতুন নিয়োগ দূরে থাক, আপাতত ‘জনস্বার্থে’ পুরনো কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটছেন রেলমন্ত্রী পীযুষ গোয়েল।

রেল মন্ত্রকের তরফে জানানো হয়, ২০১৪ থেকে ২০১৮ সালের মধ্যে রেলের নানা বিভাগে ১,৮৪,২৬২ জন কর্মী নিয়োগ করেছে ভারতীয় রেল। সঙ্গে জানানো হয়, ২ লক্ষ ৮৩ হাজার, ৬৩৭টি শূন্যপদে নিয়োগের কাজ শুরু হয়ে গিয়েছে। ইতিমধ্যে ১ লক্ষ ৪১ হাজার ৬০টি পদে নিয়োগের পরীক্ষাও আগামী দু’মাসের মধ্যেই সম্পন্ন হবে বলে জানানো হয়েছে।

Read the full story in English 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Free video streaming on indian railways trains soon confirms piyush goyal

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement