scorecardresearch

বড় খবর

পেগাসাস: ভারত-ইজরায়েল ‘চুক্তি’র তদন্ত চেয়ে সুপ্রিম কোর্টে মামলা

২০১৭ সালে ভারত-ইজরায়েলের মধ্যে যে চুক্তির কথা মার্কিন সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়েছে, তা সংসদ অনুমোদিত নয় বলেই দাবি মামলাকারী আইনজীবীর।

supreme Court upholds central govts decision on OROP for defence forces
সুপ্রিম কোর্ট। ফাইল ছবি

পেগাসাস নিয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছেন আইনজীবী এমএল শর্মা। দ্য নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ২০১৭ সালে ভারত-ইজরায়েলের মধ্যে যে চুক্তি হয়েছে তা সংসদ অনুমোদিত নয় বলেই দাবি আইনজীবীর। সত্যিই এমন কোনও চুক্তি হলে তা বাতিল ও চুক্তি বাবদ অর্থ পুনরুদ্ধারের দাবি করেছেন আইনজীবী শর্মা। এব্যাপারে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ দবি করেছেন তিনি।

পেগাসাস নিয়ে ফের একবার তোলপাড় গোটা দেশে। ফের একবার ফোনে আড়ি পাতা কাণ্ডে সরব বিরোধীরা। বিজেপি নেতৃত্বাধীন মোদী-শাহের সরকারের তীব্র সমালোচনায় সরব বিরোধী রাজনৈতিক দলগুলি। বর্তমান কেন্দ্রীয় সরকারকে দেশবিরোধী বলে তোপ কংগ্রেসের। সোমবার থেকে শুরু হওয়া সংসদের অধিবেশনে পেগাসাস ইস্যুতে ফের একবার সুর চড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিজেপি বিরোধী দলগুলি।

আইনজীবী এমএল শর্মা শীর্ষ আদালতকে ফৌজদারি মামলা নথিভুক্ত করার জন্য আবেদন জানিয়েছেন। বিচারের স্বার্থে পেগাসাস স্পাইওয়্যার ক্রয় চুক্তি এবং জনসাধারণের তহবিলের অপব্যবহারের অভিযোগের তদন্তের নির্দেশ দিতে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছেন তিনি। উল্লেখ্য, গত বছরের ২৭ অক্টোবর পেগাসাস সংক্রান্ত মামলার তদন্তে সাইবার বিশেষজ্ঞদের নিয়ে তিন সদস্যের প্যানেল গঠিত হয়।

আরও পড়ুন- ‘পেগাসাস-তথ্য গোপন কেন্দ্রের’, সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ দাবি বিরোধীদের

সুপ্রিম কোর্ট জানিয়েছিল, বিচারপতি রবীন্দ্রন সাইবার নিরাপত্তা, ডিজিটাল ফরেনসিক, নেটওয়ার্ক এবং হার্ডওয়্যার – এই তিন সদস্যের প্যানেলের কার্যকারিতার তত্ত্বাবধান করবেন। সর্বোচ্চ আদালত সেই সময় আরও জানিয়েছিল, ৬টি বাধ্যতামূলক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে এই কমিটির নিয়োগ হয়েছে।

গোপনীয়তা এবং বাক স্বাধীনতার অধিকার প্রভাবিত হওয়ার অভিযোগ খতিয়ে দেখবে কমিটি। এছাড়াও বেশ কয়েকটি অন্য অভিযোগও খতিয়ে দেখবেন তদন্ত কমির সদস্যরা। এবার মার্কিন সংবাদপত্রের নয়া প্রতিবেদনে ফের সরগরম জাতীয় রাজনীতি। আবারও মামলা সুপ্রিম কোর্টে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Fresh plea in supreme court on pegasus row seeks probe into 2017 india israel defence deal