scorecardresearch

বড় খবর

ইবোলার মতোই প্রাদুর্ভাব মারবার্গ ভাইরাসের, সংক্রমণের কথা স্বীকার ঘানার

রিপোর্টগুলো ১০ জুলাই জানা গিয়েছে।

ইবোলার মতোই প্রাদুর্ভাব মারবার্গ ভাইরাসের, সংক্রমণের কথা স্বীকার ঘানার

অত্যন্ত সংক্রামক, একেবারে ইবোলার মতোই মারাত্মক। সেই মারণ ভাইরাস মারবার্গের প্রথম সংক্রমণের কথা স্বীকার করল আফ্রিকার দেশ ঘানা। তবে, এই মারণ ভাইরাস ঘানায় প্রথম ছড়ালেও, বিশ্বে কিন্তু প্রথম নয়। এর আগে পশ্চিম আফ্রিকার গিনিতেও ছড়িয়েছে এই ভাইরাস। সেটা গতবছর (২০২১ সাল) জানা গিয়েছিল।

তারপর আর সংক্রমণের খবর মেলেনি। এবার ফের খবর মিলল মারবার্গ সংক্রমণের। আর, সেটা ঘানায়। এই ব্যাপারে ঘানার স্বাস্থ্য দফতর জানিয়েছে, দু’জন ব্যক্তি মারা গিয়েছে। চলতি মাসের গোড়ায় তাঁদের মৃত্যু হয়। মৃত্যুর সময় রিপোর্ট বা কারণ জানা ছিল না। অবশেষে জানা যায়, কারণটা আর কিছুই না, মারবার্গ ভাইরাসের সংক্রমণ।

রিপোর্টগুলো ১০ জুলাই জানা গিয়েছে। ঘানাতেও মৃত্যুর কারণ হিসেবে মারবার্গ সংক্রমণের কথাই বলা হয়েছিল। কিন্তু, দ্বিতীয় একটা মতামত নেওয়ার দরকার ছিল। সেটা সেনেগালের ল্যাবরেটরি থেকে নেওয়া হয়। সেই রিপোর্টও বলছে, মারবার্গের জন্যই মৃত্যু হয়েছিল ওই দুই ব্যক্তির। এমনটাই জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’।

এই ব্যাপারে ঘানার স্বাস্থ্য দফতর (জিএইচএস) এক বিবৃতিতে জানিয়েছে, ‘ সেনেগালের ডাকার পাস্তুর ইনস্টিটিউটে ঘানার ওই দুই ব্যক্তির দেহ থেকে সংগৃহীত নমুনা পরীক্ষা করা হয়। তারপরই আরও নিশ্চিত হওয়া যায় যে, মারবার্গের সংক্রমণই ওই দুই ব্যক্তির মৃত্যুর আসল কারণ।’

আরও পড়ুন- রেলিং ভেঙে খাদে বাস! মৃত্যু মিছিলে বাড়ছে উদ্বেগ

ওই দুই ব্যক্তির মৃত্যুর কারণ নিশ্চিত হওয়ার পরই সংক্রমণ রুখতে উঠেপড়ে লেগেছে ঘানা স্বাস্থ্য দফতর। মৃত দুই ব্যক্তি একটা নির্দিষ্ট সময়ের পর যাঁদের সংস্পর্শে এসেছিলেন, তাঁদের চিহ্নিত করা হয়েছে। ওই সব ব্যক্তিদের আইসোলেশনে রাখা হয়েছে। যাতে তাঁদের থেকে বাকিদের মধ্যে সংক্রমণ ছড়াতে না-পারে। পাশাপাশি, যাঁদের আইসোলেশনে রাখা হয়েছে, তাঁদের নমুনাও পরীক্ষা করা হচ্ছে। জানার চেষ্টা চলছে, ওই ব্যক্তিও আক্রান্ত হয়েছেন কি হননি?

এই ব্যাপারে আফ্রিকায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক অধিকর্তা মাতশিদিসো মোয়েতি জানিয়েছেন, ‘ঘানার স্বাস্থ্য দফতর দ্রুত সাড়া দিয়েছে। সম্ভাব্য প্রাদুর্ভাব রুখতে যাবতীয় প্রস্তুতি নেওয়া শুরু করেছে। এটি ভাল লক্ষণ, কারণ অবিলম্বে এবং দ্রুত সিদ্ধান্তমূলক পদক্ষেপের ফলে মারবার্গের সংক্রমণ রোখা সহজ হবে।’

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Ghana confirms its first outbreak of highly infectious ebola