scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

বিয়ে নথিভুক্ত করার জন্য ১৫ দিন সময় পাবেন এনআরআই স্বামী

গত মাসে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং মন্ত্রীদের সঙ্গে মিটু প্রসঙ্গ নিয়ে আলোচনায় বসার পরে এই প্রসঙ্গ নিয়েও আলাপ আলোচনা হয়। স্বরাষ্ট্রমন্ত্রক, আইন, বিদেশ মন্ত্রক, নারী এবং শিশু কল্যাণ মন্ত্রকের মন্ত্রীরা উপস্থিত ছিলেন সেই আলোচনায়।  

বিয়ে নথিভুক্ত করার জন্য ১৫ দিন সময় পাবেন এনআরআই স্বামী

সারোগেসি বিল থেকে সংশোধিত তিন তালাক বিল, সংসদের চলতি শীতকালীন অধিবেশনে পর পর পেশ হয়েছে বেশ কিছু বিল। এই অধিবেশনে পাশ হতে পারে আরও একটি উল্লেখযোগ্য বিল। স্ত্রী কে পরিত্যাগ করেছেন, এমন অনাবাসী ভারতীয়দের জন্য নতুন বিলের প্রস্তাব আনতে পারে কেন্দ্র।

ফৌজদারী কার্য বিধির ৮২ নম্বর ধারা এবং পাসপোর্ট আইনের সংশোধন করে বিবাহ নথিভুক্তিকরণ বাধ্যতামূলক করার সম্ভাবনা রয়েছে কেন্দ্রের।

সূত্রের খবর অনুযায়ী বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে খুব শিগগির প্রস্তাব পেশ করা হবে। গত মাসে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং মন্ত্রীদের সঙ্গে মিটু প্রসঙ্গ নিয়ে আলোচনায় বসার পরে এই প্রসঙ্গ নিয়েও আলাপ আলোচনা হয়। স্বরাষ্ট্রমন্ত্রক, আইন, বিদেশ মন্ত্রক, নারী এবং শিশু কল্যাণ মন্ত্রকের মন্ত্রীরা উপস্থিত ছিলেন সেই আলোচনায়।

আরও পড়ুন, বুলন্দশহর হিংসার ঘটনায় গ্রেফতার আরও এক

সূত্র থেকে জানানো হয়েছে, “পাসপোর্ট আইনের দায়িত্ব বিদেশ মন্ত্রকের ওপর এবং ফৌজদারি অপরাধ বিধির দায়িত্ব স্বরাষ্ট্রমন্ত্রকের ওপর বর্তায়। বিলের খসড়া তৈরি করা আইন মন্ত্রকের কাজ। যেহেতু একাধিক বিল সংশোধনের সঙ্গে এই বিষয়টি জড়িত, তিনটি মন্ত্রকের মধ্যে যে কোনও একজন মন্ত্রী সংসদে এই প্রস্তাব পেশ করতে পারেন। এ ক্ষেত্রে বিদেশ মন্ত্রকের এক মন্ত্রীকেই দায়িত্ব নিতে হবে। কেন্দ্রীয় মন্ত্রিসভায় সিদ্ধান্ত নেওয়া হলে আগামী ১১ জানুয়ারির মধ্যে সংসদের শীতকালীন অধিবেশন শেষ হওয়ার আগেই পেশ করতে হবে সংশোধিত বিল।

সংশোধিত বিল অনুযায়ী অনাবাসী ভারতীয় যদি স্ত্রীকে পরিত্যাগ করে পলাতক হন, স্বামীর নামে বিদেশ মন্ত্রকের ওয়েবসাইটে জারি করা হবে শমন। এই প্রসঙ্গে এক আধিকারিক জানিয়েছেন, “অনলাইনে শমন জারি করার পরামর্শ দিয়েছেন স্বয়ং বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। কারণ অনাবাসী ভারতীয়দের ক্ষেত্রে বিদেশি দূতাবাসের কাছে ব্যক্তির ঠিকানা সংক্রান্ত তথ্য নাও থাকতে পারে। এবং ব্যক্তি ঘনঘন ঠিকানা বদল করতেও পারেন। অনলাইনে শমন জারি করা হলে তৎক্ষণাৎ তাঁর পাসপোর্ট বাতিল করে দিতে পারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ব্যক্তি আদালতে হাজিরা না দিলে ভারতে ওই ব্যক্তির সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে। বিয়ের ক্ষেত্রে ১৫ দিনের মধ্যে তা নথিভুক্ত না করালে পাসপোর্ট হয় বাতিল, না হয় বাজেয়াপ্ত করা হবে”।

Read the full story in English

 

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Government plans bill to crack down on nris deserting wives