বড় খবর

‘সরকারের সম্পদ সীমিত’, করোনায় মৃতদের চার লক্ষ টাকা দেওয়া অসম্ভব!

Corona compensation এবার কেন্দ্রীয় সরকারের তরফে জানিয়ে দেওয়া হয় যে করোনায় মৃতদের পরিবারপিছু ৪ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া সম্ভব নয়।

Supreme Court, Modi, corona Compensation
সুপ্রিম কোর্টে করোনা ক্ষতিপূরণ নিয়ে কী জানাল কেন্দ্র?

সম্প্রতি করোনায় মৃতদের ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে সুপ্রিম কোর্টে জমা পড়ে আর্জি। সেই আবেদনের ভিত্তিতে এবার কেন্দ্রের তরফে জানান হয়েছে যে কোভিডে যাদের মৃত্যু হয়েছে তাদের আত্মীয়-স্বজনদের ক্ষতিপূরণ হিসাবে চার লক্ষ টাকা দেওয়া সরকারের পক্ষে সম্ভব নয়, কারণ ‘সরকারের সম্পদ সীমিত’। ত্রাণ তহবিল থেকে এই অর্থ দিতে গেলে আগামি দিনে বিপদ বাড়বে।

করোনার দ্বিতীয় ঢেউতে বিপর্যস্ত হয়েছে গোটা দেশ। গত ২৪ ঘণ্টাতেও প্রায় দেড় হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে দেশে। এই প্রেক্ষিতেই আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার আবেদন জানান হয়েছিল সুপ্রিম কোর্টে। সেই মামলার শুনানিতে এবার কেন্দ্রীয় সরকারের তরফে জানিয়ে দেওয়া হয় যে করোনায় মৃতদের পরিবারপিছু ৪ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া সম্ভব নয়।

আরও পড়ুন, সুস্থতার পথে ভারত, দৈনিক করোনা সংক্রমিতের হার কমে প্রায় ৫৮ হাজার

কেন্দ্রের তরফে যুক্তি দেওয়া হয়েছে, এখনও পর্যন্ত ভারতে করোনা আক্রান্ত হয়ে ৩ লক্ষ ৮৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এই সংখ্যা হয়ত আগামী দিনে আরও বেশ কিছুটা বাড়াবে। এমনিতেই কোভিডকালে কেন্দ্রের উপর মারাত্মক আর্থিক চাপ রয়েছে।

প্রসঙ্গত, বিপর্যয় মোবাকিলা আইনে ক্ষতিপূরণ দেওয়ার কথা বলা হয়েছে প্রাকৃতিক দুর্যোগে নিহতদের পরিবারকে। সেই সকল প্রাকৃতিক দুর্যোগের মধ্যে ভূমিকম্প, বন্যা ইত্যাদি ক্ষেত্রকে ধরা হয়ে থাকে। এখন কেন্দ্রের বক্তব্য, বিপর্যয় মোকাবিলার পুরো টাকা যদি করোনায় আক্রান্ত হয়ে মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে ব্যবহার করা হয়, তা হলে করোনা সংক্রমণ রুখতে যে কাজ চলছে দেশে তা সম্পূর্ণ করা সম্ভব হবে না।

এই প্রেক্ষিতে সলিসিটর জেনারেল তুষার মেহেতা সুপ্রিম কোর্টে ১৮৩ পাতার হলফনামা জমা দিয়েছেন। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Government resources have limits centre on rs 4 lakh compensation plea for covid victims

Next Story
সিবিএসই প্রশ্ন ফাঁসকাণ্ড: দিল্লি হাইকোর্টে শুনানি, ধৃত আরও ৩সিবিএসই-র সিদ্ধান্তের প্রতিবাদে লুধিয়ানার ফিরোজপুরে প্রতিবাদে পড়ুয়ারা। ছবি গুরমীত সিং, ইন্ডিয়ান এক্সপ্রেস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com