scorecardresearch

বড় খবর

কোভ্যাকসিন, কোভিশিল্ড নিয়েছেন? তাতেও কোরবেভ্যাক্সের বুস্টার নিতে পারবেন, জানাল স্বাস্থ্য মন্ত্রক

১৮ ঊর্ধ্বদের Corbevax ছাড়াও যেরকম আগে দেওয়া হচ্ছিল সেভাবেও বুস্টারের টিকাকরণ চলবে। Covaxin নেওয়া ব্যক্তিদের একই ভ্যাকসিন আর Covishield নেওয়া ব্যক্তিদের যথারীতি Covishield দেওয়া হবে।

কোভ্যাকসিন, কোভিশিল্ড নিয়েছেন? তাতেও কোরবেভ্যাক্সের বুস্টার নিতে পারবেন, জানাল স্বাস্থ্য মন্ত্রক
মাত্র ১৫ দিনেই দিল্লিতে দ্বিগুন বাড়ল হাসপাতালে ভর্তির সংখ্যা, চিন্তা বাড়াচ্ছে অ্যাকটিভ কেসও

Covaxin, Covishield টিকা নেওয়া প্রাপ্তবয়স্কদের জন্য বুস্টার ডোজ হিসেবে Corbevax-কে অনুমোদন দিল কেন্দ্র। এই প্রথম এক সংস্থার করোনা ভ্যাকসিন নিয়ে অন্য সংস্থার বুস্টার ডোজ নেওয়ার ব্যবস্থা চালু করল সরকার। ভারতের টিকাদান কর্মসূচি ইতিমধ্যেই ইতিহাস তৈরি করেছে। ২০০ কোটিরও বেশি টিকা দেওয়া হয়ে গিয়েছে।

তার মধ্যেই সরকার বুধবার Covishield এবং Covaxin-এর মাধ্যমে সম্পূর্ণরূপে টিকা নেওয়া ১৮ ঊর্ধ্বদের জন্য বুস্টার ডোজ হিসেবে Biological E সংস্থার Corbevax-কে অনুমোদন দিল। কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে এক চিঠিতে জানিয়েছেন, Co-WIN পোর্টালে যোগ্যদের জন্য ভিন্ন ভ্যাকসিন Corbevax ব্যবহার করা যাবে। এই জন্য পোর্টালে প্রয়োজনীয় সব পরিবর্তন করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই ব্যাপারে যাবতীয় সতর্কতাবিধি খতিয়ে দেখা হয়েছে। বিশেষজ্ঞদের মতামত নেওয়া হয়েছে। তারপরই নতুন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

আরও পড়ুন- যাঁরা কালো জাদুতে ভরসা রাখেন, মানুষ তাঁদের অবিশ্বাস করে, কংগ্রেসকে কটাক্ষ মোদীর

১২ আগস্ট থেকে নির্দেশ কার্যকর হবে। রাজেশ ভূষণ জানান, ১৮ বছরের বেশি বয়সিদের জন্য কোভ্যাকসিন বা কোভিশিল্ড ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেওযার প্রমাণ থাকতে হবে। দ্বিতীয় ডোজ নেওয়ার তারিখ থেকে ৬ মাস বা ২৬ সপ্তাহ শেষে বুস্টার ডোজ হিসেবে Corbevax নেওয়া যাবে। এর বাইরে Covaxin এবং Covishield-এর সতর্কতা ডোজ ব্যবহারের নির্দেশিকায় কোনও পরিবর্তন হবে না, বলেই তিনি জানান। ১৮ ঊর্ধ্বদের Corbevax ছাড়াও যেরকম আগে দেওয়া হচ্ছিল সেভাবেও বুস্টারের টিকাকরণ চলবে। Covaxin নেওয়া ব্যক্তিদের একই ভ্যাকসিন আর Covishield নেওয়া ব্যক্তিদের যথারীতি Covishield দেওয়া হবে।

স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, দেশের ১২ বছর বয়সি জনসংখ্যার প্রায় ৯৭ শতাংশ কমপক্ষে করোনার একটি ডোজ পেয়ে গিয়েছে। আর তার মধ্যে প্রায় ৮৯ শতাংশ করোনার উভয় ডোজই পেয়ে গিয়েছে। বাকিদেরও যাতে দ্রুত ভ্যাকসিন দেওয়া সম্ভব হয়, সেই চেষ্টা চলছে। একইসঙ্গে, ‘করোনা ভ্যাকসিনেশন অমৃত মহোৎসব’ ৫ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। ওই সময়ের মধ্যে ১৮ বছরের বেশি বয়সিদের সকলকে করোনার বুস্টার ডোজ দিয়ে দিতে চায় সরকার।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Govt nod to corbevax as precaution dose for adults