scorecardresearch

বড় খবর

পুজোর মুখে স্বস্তি দিচ্ছে করোনা, একধাক্কায় অনেকটাই কমল সংক্রমণ

কেন্দ্রের চিন্তায় কেরল। দক্ষিণের এই রাজ্যে গত ২৪ ঘণ্টায় প্রায় ৯ হাজার মানুষ নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন।

Delhi likely to record 10,000 cases today, third wave has set in, says Satyendar Jain
মাত্রাছাড়া সংক্রমণে কাঁপছে দিল্লি।

পুজোর মুখে লাগাতার স্বস্তি দিচ্ছে করোনা। একধাক্কায় বেশ খানিকটা কমল দেশের দৈনিক সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হলেন ১৮ হাজার ৩৪৬ জন। গত ২০৯ দিনে এটাই দেশের সর্বনিম্ন সংক্রমণ। দেশে উৎসবের মরশুম শুরুর মুখে এই পরিসংখ্যান নিঃসন্দেহে স্বস্তিজনক।

পরপর বেশ কয়েকদিন দেশের দৈনিক সংক্রমণের পতন অব্যাহত। গত ১১ দিন একটানা দেশের দৈনিক সংক্রমণ ৩০ হাজারের নীচে রয়েছে। সোমবার সংক্রমণ-গ্রাফে আরও পতন। আগের চেয়ে সংক্রমণ কমলেও এখনও দক্ষিণের রাজ্য কেরল নিয়েই গভীর চিন্তায় স্বাস্থ্যমন্ত্রক। গত ২৪ ঘণ্টায় কেরলে ফের ৮ হাজার ৮৫০ জন করোনা আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে ১৪৯ জনের। সংক্রমণ পরিস্থিতি মোকাবিলায় একাধিক বিধি-নিষেধ জারি রয়েছে কেরলে। তাতেও মাত্রাছাড়া সংক্রমণে লাগাম পরাতে হিমশিম দশা পিনারাই বিজয়নের সরকারের।

এদিকে স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, এই মুহূর্তে দেশে করোনা অ্যাক্টিভ কেস ২ লক্ষ ৫২ হাজার ৯০২টি। এই মুহূর্তে দেশে করোনায় সুস্থতার হার ৯৭.৯৩ শতাংশ। দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৪ লক্ষ ৪৯ হাজার। এখনও সংক্রমণের তৃতীয় ধাক্কা নিয়ে আতঙ্ক রয়েছে দেশজুড়ে। তার আগে টিকাকরণ কর্মসূচিতে আরও বেশি জোর দেওয়া হচ্ছে। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, ইতিমধ্যেই দেশের ৯১ কোটি ৫৪ লক্ষেরও বেশি মানুষকে করোনার টিকা দেওয়া হয়েছে।

আরও পড়ুন- পুজোর সপ্তাহেই শিশুদের করোনা টিকাকরণ নিয়ে ঘোষণা করতে পারে কেন্দ্র

চলতি সপ্তাহের শেষ দিক থেকেই দেশজুড়ে শুরু হয়ে যাচ্ছে উৎসবের মরশুম। তার আগে পরপর বেশ কয়েকদিন করোনার দৈনিক সংক্রমণের এই ছবি নিঃসন্দেহে স্বস্তি দিচ্ছে। তবে উৎসবের দিনগুলিতেই বাড়তি সতর্কতা নিতে বারবার আবেদন করা হচ্ছে প্রশসানের তরফে। গত বছরের মতো এবারও বাড়ি বসেই উৎসব পালনের আবেদন সরকারের। রাজ্যে-রাজ্যে নানা উৎসবকে কেন্দ্র করে যে কোনও জমায়েত এবারও নিষিদ্ধ। ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের তরফে রাজ্যগুলিকে চিঠি লিখে এব্যাপারে সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India reports 18346 new covid 19 cases on 5 october 2021